1. tohidulstar@gmail.com : sobuj ali : sobuj ali
  2. ronju@chapaidarpon.com : Md Ronju : Md Ronju
চাঁপাইনবাবগঞ্জে প্রায় ২ হাজার মুচি পরিবারের চলছে দুর্দিন - দৈনিক চাঁপাই দর্পণ
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:১৮ অপরাহ্ন
শিরোনাম :
ভোলাহাটে নানা প্রতিবন্ধতকা ও দারিদ্রতার মধ্যেও সফল জয়ীতাদের জীবন যুদ্ধ! চাঁপাইনবাবগঞ্জে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন নওগাঁর নিয়ামতপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী উদ্বোধন ভোলাহাটে কৃষি বিভাগের প্রদর্শনীর উপকরণ ও যন্ত্রপাতি বিতরণ র‌্যাবের অভিযানে মাদক মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত মতিউর গ্রেফতার ভোলাহাটে প্রাণীসম্পদ প্রদর্শনীর উদ্বোধন গোমস্তাপুরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহের উদ্বোধন চাঁপাইনবাবগঞ্জে ‘ঐতিহাসিক মুজিবনগর দিবস এবং বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক আলোচনা সভা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা মাদক মামলায় কলেজ ছাত্রকে ফাঁসানোর দাবিতে কানসাটে পরিবারের সংবাদ সম্মেলন

চাঁপাইনবাবগঞ্জে প্রায় ২ হাজার মুচি পরিবারের চলছে দুর্দিন

মুঃ শফিকুল ইসলাম (নিজস্ব প্রতিনিধি)
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১১ মে, ২০২৩
  • ১১০ বার পঠিত

চাঁপাইনবাবগঞ্জে প্রায় ২ হাজার মুচি পরিবারের চলছে দুর্দিন

চাঁপাইনবাবগঞ্জের প্রায় ২ হাজার মুচি পরিবারের চলছে চরম দূর্দিন। বর্তমানে ক্ষুধা ও দারিদ্র্যের কষাঘাতে জর্জরিত এদের পরিবার। সমস্যা ও সংকটে পড়ে তারা পৈত্রিক পেশা ছেড়ে বেকার হয়ে পড়েছে। এ অঞ্চলের মুচি সম্প্রদায়ের এক বিরাট অংশ চর্মশিল্পে নিয়োজিত। এরা হাট বাজারে গ্রাম-গঞ্জে, রেলস্টেশন, রাস্তার ধারে বসে পথচারিদের জুতা স্যান্ডেল সেলাই ও রং করে থাকে। সেই সাথে চামড়ার ব্যাগ বা সাইকেল ও রিকশার টায়ার মেরামতের কাজও করে।

আবার কেউ কেউ ছোট ব্যাগ বা বাক্স নিয়ে ট্রেন ও বাসে এবং গ্রাম-গঞ্জে বেরিয়ে পড়ে ফেরিওয়ালার মত বিভিন্ন এলাকায়। লোকজনের বাড়ি বাড়ি ও ট্রেন বাসে ঘুরে জুতা সেলাই ও কালি করে। অতীতে জেলা বিভিন্ন উপজেলায় জুতা তৈরির জন্য মিনি কারখানা ছিল। এদের তৈরি জুতা, স্যান্ডেলের কদরও ছিল যথেষ্ট। কিন্তু দেশী বিদেশী বড় বড় কোম্পানীর আধুনিক কারখানা থেকে প্রস্তুত সৌখিন ডিজাইনের জুতা-স্যান্ডেলের সাথে প্রতিযোগিতায় টিকতে না পারায় এসব ছোট ছোট কারখানার অধিকাংশই বর্তমানে বন্ধ হয়ে গেছে। এদের মধ্যে কেউ কেউ নদীর চরের পানিতে ভাসমান ও মাঠে ঝেপেঝাড়ে মরে থাকা বেওয়ারিশ পশুর চামড়া তুলে নিয়ে বাজারে বিক্রি করে দু’পয়সা আয় করতো; কিন্তু এখানেও বিপত্তি! তাদের এ আয়ের পথটুকু চলে গেছে অন্যের হাতে। গ্রাম এলাকার এক শ্রেণীর কসাই এখন মরা চামড়া সংগ্রহ করে থাকে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
Copyright All rights reserved © 2024 Chapaidarpon.com
Theme Customized BY Sobuj Ali
error: Content is protected !!