1. tohidulstar@gmail.com : sobuj ali : sobuj ali
  2. ronju@chapaidarpon.com : Md Ronju : Md Ronju
চাঁপাইনবাবগঞ্জ থেকে ৮জুন চালু হচ্ছে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ - দৈনিক চাঁপাই দর্পণ
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৭:১৬ পূর্বাহ্ন
শিরোনাম :
যুব সমাজকে বাঁচাতে হলে মাদক নিয়ন্ত্রণ করতে হবে-রাজশাহী বিভাগীয় কমিশনার বান্দরবানের ৩ উপজেলার ভোট স্থগিত শিবগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে পানির তীব্র সংকট, ভোগান্তিতে রোগী-স্বজনরা চাঁপাইনবাবগঞ্জের ৩টি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের প্রতীক বরাদ্দ নিয়ামতপুর উপজেলা চেয়ারম্যান প্রার্থী শ্রী ঈশ্বর চন্দ্র বর্মন জনসমর্থনে এগিয়ে নাটোরে দেলোয়ার হোসেনকে সিংড়ার চেয়ারম্যান ঘোষণা নাটোরে তিন উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্দ নাটোরে ত্রিমুখি সংঘর্ষ ॥ এক চালকের মৃত্যু গোমস্তাপুরে বিনামূল্যে ধানের বীজ ও সার বিতরণ শিবগঞ্জে শিশুদের প্রতি সহিংসতা ও বাল্যবিয়ে বন্ধে কর্মশালা

চাঁপাইনবাবগঞ্জ থেকে ৮জুন চালু হচ্ছে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’

স্টাফ রিপোর্টার
  • আপডেট টাইম : সোমবার, ৫ জুন, ২০২৩
  • ১১৮ বার পঠিত

চাঁপাইনবাবগঞ্জ থেকে ৮জুন চালু হচ্ছে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’

চাঁপাইনবাবগঞ্জ থেকে আম পরিবহনের জন্য ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ চালু হচ্ছে আগামী ৮জুন বৃহস্পতিবার থেকে। বৃহস্পতিবার বিকেল ৬টার দিকে চাঁপাইনবাবগঞ্জ থেকে এবছর প্রথমবারের মত আম নিয়ে যাত্রা করবে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’। বিষয়টি নিশ্চিত করেছেন চাঁপাইনবাবগঞ্জ রেল স্টেশনের সহকারী স্টেশন মাস্টার মোঃ ওবাইদুল ইসলাম। এই উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ রেল স্টেশন চত্বরে এক বৃহস্পতিবার বেলা ১১টায় উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ টি যাত্রা করবে। উদ্বোধন করবেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এমপি। উপস্থিত থাকবেন চাঁপাইনবাবগঞ্জ এর ৩টি সংসদীয় আসনের সংসদ সদস্যগণ, সংরক্ষিত মহিলা এমপি, স্থানীয় প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাগণ, রেল বিভাগের উর্ধ্বতন কর্মকর্তাগণ।
চাঁপাইনবাবগঞ্জ রেল স্টেশনের সহকারী স্টেশন মাস্টার মোঃ ওবাইদুল ইসলাম জানান, প্রথমে ৭ জুন চালু হওয়ার কথা থাকলেও রেল মন্ত্রী মহোদয়ের জন্য ৮ জুন উদ্বোধনের দিন ধার্য করা হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টায় উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ উদ্বোধন করবেন মাননীয় রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এমপি। বৃহস্পতিবার বিকেল ৬টার দিকে চাঁপাইনবাবগঞ্জ থেকে এবছর প্রথমবারের মত আম নিয়ে যাত্রা করবে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’।
এর আগে প্রথমে এপ্রিল এ মাসের শেষে এবং পরে ২০ মে ট্রেনটি চালুর ঘোষণা দিয়েছিলেন পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভাগীয় বানিজ্যিক কর্মকর্তা নাসির উদ্দিন। কিন্তু শেষ পর্যন্ত ট্রেনটি চালু হয়নি। গত বছরও আম মৌসুমের শুরুতে ট্রেনটি চালুর দাবী করা হলেও আম মৌসুম শুরুর পরে ৩ দফা সময় পরিবর্তন করে জেলার রহনপুর রেলস্টেশন থেকে ১৩ জুন ম্যাংগো স্পেশাল ট্রেনটির উদ্বোধন করা হয়।
এদিকে রেল বিভাগের তথ্য মতে-চাঁপাইনবাবগঞ্জ জেলায় প্রথম ২০২০ সালের ৫ জুন ম্যাংগো স্পেশাল ট্রেন উদ্বোধন করা হয়। দ্বিতীয় বারের মতো ২০২১ সালের ২৭ মে ট্রেনটি চালু করা হয়। ট্রেনটি ১৬ জুলাই পর্যন্ত আম পরিবহন করে। আর গত বছরে আম পরিবহন করা হয় ২ লক্ষ ৩৬ হাজার ৯৭৩ কেজি।
উল্লেখ্য, প্রথমে মে মাসের শেষ সপ্তাহে এবং পরে সোমবার (১৫ মে) দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আম পরিবহন সংক্রান্ত এক মতবিনিময় সভায় ২০ মে থেকে চালু হচ্ছে ম্যাঙ্গো স্পেশাল ট্রেন এমনটি ঘোষণা দেন পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভাগীয় বানিজ্যিক কর্মকর্তা নাসির উদ্দিন। সে সাথে জানানো হয় অন্যান্য বছরের ন্যায় রহনপুর, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী হয়ে ঢাকায় ম্যাঙ্গো স্পেশাল টেনে বহন করা যাবে আমসহ অন্যান্য কৃষি পণ্য। আর এজন্য এবছর একটি ট্রেন বাড়িয়ে ২টি এবং ট্রেনের ওয়াগন বাড়িয়ে ৮-৯টি ওয়াগনের ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছিল রেলওয়ে কর্তৃপক্ষ। কিন্তু শেষ পর্যন্ত ২০ মে ম্যাংগো স্পেশাল ট্রেন চালু হয়নি। অবশেষে ৮জুন চালু হচ্ছে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’।
রেলওয়ে সুত্রে জানা যায়, চাঁপাইনবাবগঞ্জের রহনপুর থেকে বিকেল ৪টায় ম্যাঙ্গো স্পেশাল ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে। নাচোল স্টেশনে পৌঁছাবে বিকেল ৪টা ২০ মিনিটে, নিজামপুরে রেলস্টেশনে ৪টা ৪০ মিনিটে, আমনুরা জংশনে বিকেল ৫টায়, চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশনে ৬টায়, আমনুরা বাইপাস ও কাঁকানহাটে সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে। এসব স্টেশন থেকে ঢাকায় আম পরিবহনে ব্যবসায়ী ও চাষিদের খরচ হবে প্রতি কেজিতে ১ টাকা ৩২ পয়সা। রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে ৭টা ৩০ মিনিটে ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে। ৭টা ৫৩ মিনিটে সরদহ রোড, রাত ৮টা ১৫ মিনিটে আড়ানি, ট্রেনটি আব্দুলপুরে পৌঁছাবে রাত ৮টা ৩৫ মিনিটে। ম্যাঙ্গো স্পেশাল ট্রেনটি বঙ্গবন্ধু সেতু পশ্চিম থেকে রাত ১০টা ২০ মিনিটে ঢাকার তেজগাঁও রেলস্টেশনের উদ্দেশ্যে ছেড়ে যাবে। মাঝে জয়দেবপুর ও ঢাকা বিমানবন্দর রেলওয়ে স্টেশনে আম বুকিং করার জন্য দাঁড়াবে। ট্রেনটি তেজগাঁও পৌঁছাবে রাত ১টা ১৫ মিনিটে। আর এসব স্টেশন থেকে ঢাকায় আম পরিবহনে ব্যবসায়ীদের গুনতে হবে ১ টাকা ১৭ পয়সা। চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলওয়ে স্টেশন থেকে যাত্রা শুরু করে পথিমধ্যে আরও একটি রেলস্টেশনে থামবে ট্রেনটি। ওই সব স্টেশন থেকে আম নিয়ে ট্রেনটি রাত ১টা ১৫ মিনিটে ঢাকায় পৌঁছাবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
Copyright All rights reserved © 2024 Chapaidarpon.com
Theme Customized BY Sobuj Ali
error: Content is protected !!