1. tohidulstar@gmail.com : sobuj ali : sobuj ali
  2. ronju@chapaidarpon.com : Md Ronju : Md Ronju
বাগেরহাটের ৭ যুদ্ধাপরাধীর মৃত্যুদণ্ড - দৈনিক চাঁপাই দর্পণ
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:৪৯ অপরাহ্ন

বাগেরহাটের ৭ যুদ্ধাপরাধীর মৃত্যুদণ্ড

দর্পণ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩
  • ৯১ বার পঠিত

বাগেরহাটের ৭ যুদ্ধাপরাধীর মৃত্যুদণ্ড

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় বাগেরহাটে হত্যা, ধর্ষণের মত যুদ্ধাপরাধের দায়ে ৭ আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। বিচারপতি মো. শাহীনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বৃহস্পতিবার এ মামলার রায় ঘোষণা করে। ট্রাইব্যুনালের অপর দুই সদস্য হলেন বিচারপতি আবু আহমেদ জমাদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম। রাষ্ট্রপক্ষে আদালতে ছিলেন প্রধান প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী ও প্রসিকিউটর রেজিয়া সুলতানা।
দণ্ডিত সাত আসামির মধ্যে কারাবন্দি খান আকরাম হোসেন, শেখ মো. উকিল উদ্দিন ও মো. মকবুল মোল্লাকে রায়ের সময় আদালতে হাজির করা হয়। আর খান আরশাদ আলী, রুস্তম আলী মোল্লা, শেখ ইদ্রিস আলী ও শেখ রফিকুল ইসলাম বাবুল পলাতক। ২০১৭ সালের ৩১ মে আসামিদের বিরুদ্ধে অভিযোগ আমলে নেয় ট্রাইব্যুনাল। পরে অভিযোগ গঠনের মধ্য দিয়ে তাদের বিচার শুরু হয়। যুদ্ধাপরাধের সাতটি ঘটনায় তাদের বিচার চলে। ১ নম্বর অভিযোগ: ১৯৭১ সালের ২৬ মে ১৫/২০ জন রাজাকার ও ২৫/৩০ জন পাকিস্তান দখলদার সেনাবাহিনীর সদস্যসহ বাগেরহাট জেলার মোড়লগঞ্জ থানাধীন চাপড়ী ও তেলিগাতীতে নিরীহ নিরস্ত্র মুক্তিকামী মানুষদের ওপর হামলা চালিয়ে ৪০/৫০টি বাড়ির মালামাল লুণ্ঠন করে, বাড়িঘর অগ্নিসংযোগে সম্পূর্ণ ধ্বংস করে, দুইজন নিরীহ নিরস্ত্র মানুষকে হত্যার উদ্দেশ্যে গুরুতর জখম করে এবং ১০ জন নিরীহ নিরস্ত্র স্বাধীনতার পক্ষের মানুষকে গুলি করে হত্যা করে।
২ নম্বর অভিযোগ: ৭ জুলাই আসামিরা বাগেরহাটের কচুয়া উপজেলার হাজরাখালী ও বৈখালী রামনগরে হামলা চালিয়ে অবৈধভাবে নিরীহ নিরস্ত্র স্বাধীনতার পক্ষের চারজন লোককে আটক ও অপহরণ করে আবাদের খালের ব্রিজে হত্যা করে মরদেহ খালে ফেলে দেয়। ৩ নম্বর অভিযোগ: ১৩ নভেম্বর বাগেরহাটের মোড়লগঞ্জ উপজেলার ঢুলিগাতী গ্রামে হামলা চালিয়ে দুইজন নিরস্ত্র মুক্তিযোদ্ধাকে আটক ও নির্যাতন শেষে গুলি করে হত্যা করে। ৪ নম্বর অভিযোগ: ১৯৭১ সালের ১৭ নভেম্বর জেলার কচুয়া উপজেলার বিলকুল ও বিছট গ্রামে হামলা চালিয়ে চারজন নিরীহ নিরস্ত্র স্বাধীনতার পক্ষের লোককে আটক ও অপহরণ করে কাঁঠালতলা ব্রিজে এনে নির্যাতন করে; পরে গুলি করে হত্যার পর মরদেহ নদীতে ফেলে দেয়।
৫ নম্বর অভিযোগ: ৩০ নভেম্বর কচুয়ার বিলকুল গ্রাম থেকে নিরস্ত্র বীর মুক্তিযোদ্ধা মুনসুর আলী নকীবকে আটক ও অপহরণ করে মোড়লগঞ্জ থানার দৈবজ্ঞহাটির গরুর হাঁটির ব্রিজের ওপরে নিয়ে নির্যাতন ও গুলি করে হত্যা করে। ৬ নম্বর অভিযোগ: ১৯৭১ সালের ১৬ অক্টোবর কচুয়ার উদানখালী গ্রামে হামলা চালিয়ে স্বাধীনতার পক্ষের নিরীহ নিরস্ত্র উকিল উদ্দিন মাঝিকে হত্যা করে এবং তার মেয়েকে আটক ও অপহরণ করে কচুয়া রাজাকার ক্যাম্পে নিয়ে যায়। কচুয়া রাজাকার ক্যাম্প ও আশেপাশের রাজাকার ক্যাম্পে দীর্ঘদিন ওই মেয়েসহ চারজনকে আটকে রেখে ধর্ষণ করে। ১৬ ডিসেম্বর বিকাল ৪টায় বাংলাদেশ দখলদার মুক্ত হলে মুক্তিযোদ্ধারা রাজাকার ক্যাম্প তল্লাশি করে ভিকটিম তাসলিমাকে উদ্ধার করে তার বাড়িতে পৌঁছে দেন। ৭ নম্বর অভিযোগ: কচুয়ার গজালিয়া বাজারে হামলা চালিয়ে হিন্দু সম্প্রদায়ের নিরীহ নিরস্ত্র শ্রীধাম কর্মকার ও তার স্ত্রীকে আটক ও নির্যাতন শুরু করে। পরে শ্রীধাম কর্মকারকে হত্যা করে স্ত্রীকে অপহরণ করে কচুয়া রাজাকার ক্যাম্পে নিয়ে আটকে রেখে উল্লিখিত আসামিসহ কচুয়া রাজাকার ক্যাম্প ও আশেপাশের রাজাকার ক্যাম্পে ওই নারীসহ চারজনকে ধর্ষণ করে। প্রায় এক মাস শারীরিক নির্যাতনের পর শ্রীধামের স্ত্রী অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে ভর্তি করা হয় এবং তিনি সেখান থেকে পালিয়ে যান।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
Copyright All rights reserved © 2024 Chapaidarpon.com
Theme Customized BY Sobuj Ali
error: Content is protected !!