1. tohidulstar@gmail.com : sobuj ali : sobuj ali
  2. ronju@chapaidarpon.com : Md Ronju : Md Ronju
চাঁপাইনবাবগঞ্জে নবাব আই.পি.আর.এস মৎস্য প্রকল্প পরিদর্শণে প্রাণী সম্পদ সচিব - দৈনিক চাঁপাই দর্পণ
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৫৫ পূর্বাহ্ন
শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস পালিত জেলার শিবগঞ্জে বৃষ্টির জন্য ইস্তেসকার নামাজ আদায় দাবদাহে বিপর্যস্ত জনজীবন ॥ আরও বাড়তে পারে দিনের তাপমাত্রা নির্বাচনে জনগণের রায়ের প্রতিফলন হবে না… গোমস্তাপুরে যুবলীগ নেতা টাইগারের মন্তব্য গোমস্তাপুরে বিভিন্ন কর্মসূচিতে রাজশাহী বিভাগীয় কমিশনার ইতিহাসে ভয়াবহ রানা প্লাজা ট্রাজেডির ১১ বছর ॥ বিচার না পেয়ে হতাশা চাঁপাইনবাবগঞ্জে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্বেচ্ছাসেবক প্রশিক্ষণের উদ্বোধন বিপুল টাকাসহ পাবনা পাউবোর দুই প্রকৌশলী আটক ॥ ঠিকাদার পলাতক! রহনপুরে সহকারী অধ্যাপক মোঃ মোহসিন আলীর বিদায় সংবর্ধনা ট্রেনে কাটা পড়ে ইজিবাইক এর ২ যাত্রীর মৃত্যু

চাঁপাইনবাবগঞ্জে নবাব আই.পি.আর.এস মৎস্য প্রকল্প পরিদর্শণে প্রাণী সম্পদ সচিব

নিজস্ব প্রতিনিধি
  • আপডেট টাইম : শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২২
  • ১৯৯ বার পঠিত

চাঁপাইনবাবগঞ্জে নবাব আই.পি.আর.এস মৎস্য প্রকল্প পরিদর্শণে প্রাণী সম্পদ সচিব

দেশের সবচেয়ে বৃহৎ মাছ চাষ প্রকল্প চাঁপাইনবাবগঞ্জের নবাব মৎস্য খামারে আই.পি.আর.এস মৎস্য প্রকল্প পরিদর্শণ করেছেন প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. মোহাম্মদ ইয়ামিন চৌধুরী। শনিবার সকালে সদর উপজেলার আতাহার বুলনপুর এলাকায় ৫০টি পুকুর নিয়ে গড়ে উঠা চাঁপাইনবাবগঞ্জের নবাব মৎস্য খামারে আই.পি.আর.এস মৎস্য প্রকল্পের ১৩টি চেম্বার ঘুরে ঘুরে আধুনিক পদ্ধতিতে মাছ চাষের বিভিন্ন প্রক্রিয়া দেখেন প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের সচিব।

এসময় সাথে ছিলেন প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের ডিজি খন্দকার মাহবুবুল হক, মন্ত্রণালয়ের ডিডি ফিন্যান্স মোঃ সাহেদ আলী, জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন, মন্ত্রণালয়ের রাজশাহী বিভাগের পরিচালক ড. নজরুল ইসলাম ঝন্টু, রাজশাহী বিভাগের ডিডি আব্দুর রউফ, জেলা আওয়ামীলীগের সহ সভাপতি ও জেলা পরিষদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ রুহুল আমিন, নবাব মৎস্য খামারের আই.পি.আর.এস মৎস্য প্রকল্পের মালিক আলহাজ¦ মোঃ আকবর হোসেন, নওগাঁ জেলা মৎস্য কর্মকর্তা ড. আমিমুল এহসান, চাঁপাইনবাবগঞ্জ জেলা মৎস্য কর্মকর্তা মোঃ মাহবুবুর রহমান, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ড. মোস্তাফিজুর রহমান, নবাব অটো রাইস এবং ফিড মিলস লি. এর সিও মোঃ নাহিদ হোসেনসহ জেলা মৎস্য ও প্রাণী দপ্তরের বিভিন্ন স্তরের কর্মকর্তা।

উল্লেখ্য, চাঁপাইনবাবগঞ্জের নবাব মৎস্য খামারে আই.পি.আর.এস মৎস্য প্রকল্পে প্রতি সাইকেলে প্রায় সাড়ে ৭ লক্ষ মাছের পোনা ছাড়া হয় এবং এসব পোনা ৪ মাসে ৫টন থেকে বেড়ে ২৫ টন ওজনে বৃদ্ধি পায়। প্রতিটি সাইকেলে প্রায় ৫০ লক্ষ টাকার মাছ বিক্রি করা হয় এবং বছরে মোট ৩টি সাইকেলে প্রায় দেড় কোটি টাকার মাছ বিক্রি করা হয়। আধুনিক পদ্ধতিতে এই প্রকল্পে মাছ চাষ করে প্রকল্পের মালিক যেমন লাভবান হচ্ছে, অন্যদিকে দেশের মাছ উৎপাদনে বিশেষ ভূমিকা রাখছে এই প্রকল্প বলে মতামত সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. মোহাম্মদ ইয়ামিন চৌধুরী বলেন, সরকার মৎস্য খাতকে এগিয়ে নিতে নিরলসভাবে কাজ করছে।

আধুনিক প্রযুক্তির মাধ্যমে আরও বেশী বেশী মাছ উৎপন্ন করে যেন মাছের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানী করে বেশী বেশী আয় করা যায়, সেদিকে নজর দেয়া হচ্ছে। তিনি আরও বলেন, স্থানীয়ভাবে যেন মাছ চাষে আগ্রহী খামারীরা সহজ শর্তে ঋণ নিতে কোন হয়রানী না হয়, সেজন্য বিভিন্ন ব্যাংকের সাথে আলাচনা অব্যাহত রয়েছে। খুব কম সময়ের মধ্যেই এসব সমস্যা মিটে যাবে। নবাব অটো রাইস এবং ফিড মিলস লি. এবং নবাব মৎস্য খামারের আই.পি.আর.এস মৎস্য প্রকল্পের মালিক আলহাজ¦ মোঃ আকবর হোসেন জানান, ২০২০ সালের অক্টোবরে শুরু করা হয় ১৩টি চ্যানেলে চাঁপাইনবাবগঞ্জের নবাব মৎস্য খামারে আই.পি.আর.এস মৎস্য প্রকল্পটি।

প্রকল্পে প্রতি সাইকেলে প্রতিটি চেম্বারে ৫৫ হাজার থেকে ৬০ হাজার করে ১৩টি চেম্বারে প্রায় সাড়ে ৭ লক্ষ মাছের পোনা ছাড়া হয়। এসব পোনা ৪ মাসে ৫টন থেকে বেড়ে ২৫ টন ওজন হয়। প্রতিটি সাইকেলে প্রায় ৫০ লক্ষ টাকার মাছ বিক্রি করা হয় এবং বছরে মোট ৩টি সাইকেলে প্রায় দেড় কোটি টাকার মাছ বিক্রি করা হয়। এ পর্যন্ত ৬টি সাইকেলে ১৫০ টন মাছ উৎপাদন হয়েছে। এই প্রকল্প থেকে প্রায় ৩ কোটি টাকার মাছ ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় রপ্তানী করা হয়েছে। ভবিষ্যতে এই প্রকল্পের মাছ বিদেশে রপ্তানী করারও পরিকল্পনা রয়েছে বলেও জানান নবাব মৎস্য খামারের আই.পি.আর.এস মৎস্য প্রকল্পের মালিক আলহাজ¦ মোঃ আকবর হোসেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
Copyright All rights reserved © 2024 Chapaidarpon.com
Theme Customized BY Sobuj Ali
error: Content is protected !!