1. tohidulstar@gmail.com : sobuj ali : sobuj ali
  2. ronju@chapaidarpon.com : Md Ronju : Md Ronju
‘ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নয়-আমরা আদিবাসী’-নেত্রকোনায় আদীবাসী নেতৃবৃন্দ - দৈনিক চাঁপাই দর্পণ
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম :
নিহত ও আহত ছাত্র-জনতার প্রতি গভীর শ্রদ্ধা- আন্তর্জাতিক ট্রাইব্যুনাল গঠন করে শেখ হাসিনাসহ গুম-খুনের সাথে জড়িতদের বিচার করা হবে-হারুনুর রশীদ সীমান্তে হত্যা নিষ্ঠুরতা ॥ এটি বন্ধ হওয়া প্রয়োজন–প্রধান উপদেষ্টা প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে অর্থ পাঠালো চাঁপাইনবাবগঞ্জ মার্কেট সমন্বয় কমিটি নাটোরে সাবেক ডিসি, এসপি ও এমপিসহ ৩৪ জনের বিরুদ্ধে মামলার আবেদন নওগাঁয় প্রকৃতি ও জীবন ক্লাবের গাছের চারা রোপন বঙ্গবন্ধু সেতুতে ট্রাকের পেছনে বাসের ধাক্কায় নিহত ৩ ॥ আগত ১০ রামেবি’র নার্সিং শিক্ষার্থীদের আন্দোলন ॥ ১২ কর্মকর্তা-কর্মচারী অবাঞ্ছিত পোরশায় বিজিবি’র মতবিনিময় সভা নিয়ামতপুরে পারিবারিক জেরে বসতবাড়ী দখলের অভিযোগ ফেনীতে বন্যা পরবর্তী ডায়রিয়াসহ নানা রোগের প্রাদুর্ভাব

‘ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নয়-আমরা আদিবাসী’-নেত্রকোনায় আদীবাসী নেতৃবৃন্দ

নেত্রকোণা প্রতিনিধি
  • আপডেট টাইম : শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪
  • ৫৯ বার পঠিত

‘ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নয়-আমরা আদিবাসী’-নেত্রকোনায় আদীবাসী নেতৃবৃন্দ

পাহাড়ি জনজাতির বাসিন্দারা নিজেদের ‘ক্ষুদ্র নৃ-গোষ্ঠী’ নয়, ‘আদিবাসী’ হিসেবে সাংবিধানিক স্বীকৃতির দাবি জানিয়েছেন আদিবাসী নেতৃবৃন্দ। নেত্রকোণার দুর্গাপুর উপজেলায় ‘আদিবাসীদের সাংবিধানিক অধিকার’ বিষয়ক এক কর্মশালায় এ দাবি জানান তারা।
বৃহস্পতিবার মনি সিংহ স্মৃতি জাদুঘর হলরুমে কানাডিয়ান হাই কমিশনের সহযোগিতায় বেসরকারি উন্নয়ন সংস্থা দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র (ডিএসকে) এ কর্মশালার আয়োজন করে। সামাজিক ন্যায়বিচার ও মানবাধিকার উন্নয়নে আদিবাসী সংগঠনের সক্ষমতা উন্নয়ন কর্মসূচির ব্যবস্থাপক মোরশেদ আলমের সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন দুর্গাপুর উপজেলা আদিবাসী ইউনিয়নের সভাপতি অবনী কান্ত হাজং। তিনি বলেন, “ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নয়, আমরা আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি চাই। আমরা আমাদের অধিকার চাই। আমরা জন্ম থেকে শিক্ষা ও কর্মজীবনে প্রতিনিয়ত অস্বাভাবিক কিছু প্রতিবন্ধকতা ও হয়রানির শিকার হই; যা মানুষ হিসেবে চরম বেদনাদায়ক। আমরা বিভিন্ন অধিকার থেকে বঞ্চিত হচ্ছি। আমাদের বঞ্চিত রেখে আগামীর ‘স্মার্ট বাংলাদেশ’ সম্ভব নয়। তাই সরকারের কাছে অনুরোধ আগে আমাদের অধিকার নিশ্চিত করতে হবে। আলোচনা করেন দুর্গাপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. বজলুর রহমান আনছারী, লিগ্যাল এইড প্যানেল আইনজীবী মানেশ চন্দ্র সাহা, দুর্গাপুর আদিবাসী ইউনিয়ন সংগঠনের উপদেষ্টা আলকাছ উদ্দিন মীর, উপজেলা প্রেসক্লাবের সভাপতি নির্মলেন্দু সরকার বাবুল, উপজেলা শিল্পকলা অ্যাকাডেমির সাধারণ সম্পাদক তোবারক হোসেন খোকন, সাংবাদিক সমিতির সভাপতি দিলোয়ার হোসেন তালুকদার এবং ডিএসকে সমৃদ্ধি কর্মসূচির সমন্বয়কারী রুপন কুমার সরকার। কর্মশালায় কুল্লাগড়া ইউনিয়ন, দুর্গাপুর সদর ইউনিয়ন এবং কলমাকান্দা উপজেলার লেংগুড়া ইউনিয়নের আদিবাসী জনজাতির নেতারা উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
Copyright All rights reserved © 2024 Chapaidarpon.com
Theme Customized BY Sobuj Ali
error: Content is protected !!