1. tohidulstar@gmail.com : sobuj ali : sobuj ali
  2. ronju@chapaidarpon.com : Md Ronju : Md Ronju
বঙ্গবন্ধু লাইভ ম্যাংগো লাইভ মিউজিয়াম, আমের অর্থনীতি পুনরুদ্ধারে চাঁপাইনবাবগঞ্জে আম সম্মেলন উদ্বোধন করলেন কৃষিমন্ত্রী - দৈনিক চাঁপাই দর্পণ
শনিবার, ১৮ মে ২০২৪, ০৪:০২ অপরাহ্ন
শিরোনাম :

বঙ্গবন্ধু লাইভ ম্যাংগো লাইভ মিউজিয়াম, আমের অর্থনীতি পুনরুদ্ধারে চাঁপাইনবাবগঞ্জে আম সম্মেলন উদ্বোধন করলেন কৃষিমন্ত্রী

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৯ মার্চ, ২০২২
  • ৩২৭ বার পঠিত

বঙ্গবন্ধু লাইভ ম্যাংগো লাইভ মিউজিয়াম
আমের অর্থনীতি পুনরুদ্ধারে চাঁপাইনবাবগঞ্জে আম সম্মেলন উদ্বোধন করলেন কৃষিমন্ত্রী

♦ নিজস্ব ও শিবগঞ্জ প্রতিনিধি 

আমের অর্থনীতি পুনরুদ্ধারে দেশে প্রথমবার চাঁপাইনবাবগঞ্জে আম সম্মেলনের উদ্ধোধন করলেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক। চাঁপাইনবাবগঞ্জের কানসাটে বঙ্গবন্ধু লাইভ ম্যাংগো মিউজিয়ামে বুধবার (২৯ মার্চ) বিকেলে ২ দিন ব্যাপি এ সম্মেলনের ভার্চুয়ালী উদ্বোধন করেন তিনি।

কৃষি মন্ত্রী সম্মেলনের উদ্ধোধনকালে দেশের আমের উৎপাদন বাড়ানো এবং নিরাপদ আম উৎপাদন ও বাজারজাতকরনের প্রতি চাষীদের গুরুত্ব দেয়ার আহবান জানিয়ে বলেন, বাংলাদেশের অনেক জেলাতেই এখন আম উৎপাদন হচ্ছে। চাঁপাইনবাবগঞ্জের পাশের জেলা নওগাঁও দাবী করেছে দেশের সর্বোচ্চ আম উৎপাদক জেলা তারা। তবে বির্তক থাকলেও চাঁপাইনবাবগঞ্জের আমের রয়েছে নিজস্ব স্বকীয়তা। আর তাই জেলাবাসীকে উত্তম কৃষি চর্চার মাধ্যমে নিরাপদ আম উৎপাদনে মনোযোগী হতে হবে।

চাষীদের দাম না পাওয়া প্রসঙ্গে মন্ত্রী বলেন, আমাদের বিজ্ঞানীদের নতুন নতুন ভাল জাতের আম উৎপাদন ও বাজারজাতকরনের মাধ্যমে আমের উৎপাদন আরো বাড়াতে হবে। যেসব সমস্যা চাষীদের রয়েছে, তা সমাধানের উদ্যোগ নেয়া হবে। সম্মেলন স্থল থেকে ভার্চুয়ালী যুক্ত হয়ে মন্ত্রী জেলাবাসীর বিভিন্ন সমস্যা শোনেন এবং বলেন, প্রধানমন্ত্রীর সাথে পরামর্শ করে চাঁপাইনবাবগঞ্জে পূণাঙ্গ আম গবেষণাকেন্দ্র, আম রপ্তানীর জন্য ওয়ার হাউস, প্যাকিং হাউসসহ বিভিন্ন সমস্যা দ্রুত সমাধান করা হবে।

ফজলি আমের জি আই সনদ প্রসঙ্গে মন্ত্রী আরো বলেন, যেহেতু ঐতিহ্যগতভাবে ফজলি আম চাঁপাইনবাবগঞ্জের, তাই এ দাবি চাঁপাইনবাবগঞ্জবাসীর যৌক্তিক দাবী। চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সাংসদ ডা: সামিল উদ্দিন আহম্মেদ শিমুলের সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন চাঁপাইনবাবগঞ্জ সংরক্ষিত আসনের সাংসদ ফেরদৌসি ইসলাম জেসি। উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সাকিল আল রাব্বিসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ। সম্মেলনে ৭৫টি স্টল আম ও আমজাতপণ্য নিয়ে অংশগ্রহন করে। অতিথিরা বিভিন্ন স্টল পরিদর্শণ করেন। এর আগে সকালে আম সম্মেলন সরজমিন পর্যবেক্ষন করেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের যুগ্ম সচিব হাবিবুর রহমান। সম্মেলনে আমচাষ, সমস্যা, সম্ভাবনা, নতুন উদ্যোগ ও আমরপ্তানী নিয়ে বিশদ আলোচনা হয়। সম্মেলনে ৫ শতাধিক আম চাষী, আম ব্যবসায়ী ও রপ্তানীকারক অংশ নেয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
Copyright All rights reserved © 2024 Chapaidarpon.com
Theme Customized BY Sobuj Ali
error: Content is protected !!