1. tohidulstar@gmail.com : sobuj ali : sobuj ali
  2. ronju@chapaidarpon.com : Md Ronju : Md Ronju
নির্বাচনে প্রভাবশালী ও হেভিওয়েট প্রার্থীসহ শোচনীয়ভাবে ধরাশায়ী যাঁরা - দৈনিক চাঁপাই দর্পণ
সোমবার, ০৬ মে ২০২৪, ০৫:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম :
সেনাবাহিনী মানুষের আস্থা-বিশ্বাস অর্জন করেছে ॥ যা ১৫ আগস্টের পর হারিয়েছিলো-প্রধানমন্ত্রী রাজশাহী জেলা পরিষদ চেয়ারম্যানের সুপেয় পানি ও খাবার স্যালাইন বিতরণ রোগীদের হাত-পা কেটে আনন্দ পেতেন ‘মাদকাশক্ত’ ও ‘সাইকোপ্যাথ’ মিলটন চাঁপাইনবাবগঞ্জে ২য় বিভাগ ক্রিকেটলীগের সমাপনী ও পুরস্কার বিতরনী গোমস্তাপুরে দৈনিক মানবিক বাংলাদেশ পত্রিকার প্রতিষ্ঠাবার্ষিকী পালিত নাটোরে অবৈধভাবে পুকুর খনন ॥ কাউন্সিলর গ্রেফতার বাগেরহাট উপজেলা প্রেসক্লাবের সাধারন সভা রামপুরায় ৯ মাসে শতাধিক রিকশা চুরি ॥ গ্রেপ্তার-৪ নরসিংদীতে চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনী ক্যাম্পে হামলা-ভাংচুর নির্বাচনে প্রভাব খাটালে কমিশন ব্যবস্থা নেবে ॥ নৈরাজ্য সৃষ্টি করলে নির্বাচন বাতিল-রাজশাহীতে ইসি রাশেদা

নির্বাচনে প্রভাবশালী ও হেভিওয়েট প্রার্থীসহ শোচনীয়ভাবে ধরাশায়ী যাঁরা

বিশেষ প্রতিনিধি
  • আপডেট টাইম : সোমবার, ৮ জানুয়ারী, ২০২৪
  • ৬৭ বার পঠিত

নির্বাচনে প্রভাবশালী ও হেভিওয়েট প্রার্থীসহ শোচনীয়ভাবে ধরাশায়ী যাঁরা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আলোচিত ও প্রভাবশালী বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থী ভোটে শোচনীয়ভাবে ধরাশায়ী হয়েছেন। এদের মধ্যে রয়েছেন জাতীয় পার্টির (জেপি) চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু, জাসদ সভাপতি হাসানুল হক ইনু, তৃণমূল বিএনপির চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী ও মহাসচিব তৈমূর আলম খন্দকার, বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, জাতীয় পার্টির সাবেক মহাসচিব মসিউর রহমান রাঙ্গা, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, আওয়ামীলীগ নেতা ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, ওয়ার্কার্স পার্টির নেতা ফজলে হোসেন বাদশা, কণ্ঠশিল্পী মমতাজ বেগম ও বিকল্প ধারার যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরী উল্লেখযোগ্য।
রবিবার (৭ জানুয়ারী) রাতে নির্বাচনের ফলাফল ঘোষণার পর পরাজিত এসব প্রার্থীদের বেশিরভাগই কোনো মন্তব্য করতে রাজি হননি। নির্বাচনের ফলাফল বেরোনোর পর দলের বৈঠক করে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানানো হবে।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটে যেসব হেভিওয়েট প্রার্থীদের পরাজিতদের তালিকায় জাতীয় পার্টি (জেপি) চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু অন্যতম। তিনি পিরোজপুর-২ আসনে স্বতন্ত্র প্রার্থী মহিউদ্দিন মহারাজের কাছে ধরাশায়ী হয়েছেন। আসনটিতে সাতবার জাতীয় নির্বাচনে অংশ নেয়া মঞ্জু এই প্রথমবার হারলেন। একইভাবে পরাজিতদের তালিকায় রয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। তিনি হবিগঞ্জ-৪ (মাধবপুর-চুনারুঘাট) আসনের আলোচিত স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের কাছে ব্যাপক ব্যবধানে পরাজিত হোন। প্রাপ্ত ফলাফলে কাস্টিং ভোটের ৮০ শতাংশ ভোট পেয়েছেন ব্যারিস্টার সুমন। এদিকে রাজশাহী-২ (সদর) আসনে বেসরকারি ফলাফলে ভরাডুবি হয়েছে নৌকা প্রতীকের ফজলে হোসেন বাদশার। তাকে হারিয়ে জয়ী হয়েছেন কাঁচি প্রতীকের প্রার্থী অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা। তিনি পেয়েছেন ৫৪ হাজার ৯০৬ ভোট। আর ফজলে হোসেন বাদশা পেয়েছেন ৩১ হাজার ৪৬৬ ভোট।
রংপুর-১ (গঙ্গাচড়া) আসনের নির্বাচনী ফলে পরাজয় হয়েছে স্বতন্ত্র প্রার্থী জাতীয় পার্টির সাবেক মহাসচিব মসিউর রহমান রাঙ্গার। মসিউর রহমান স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগের নেতা আসাদুজ্জামানের থেকে ২৪ হাজার ২২০ ভোটে পিছিয়ে যান। মসিউর রহমান ট্রাক প্রতীকে পেয়েছেন ৮ হাজার ৩৬৮ ভোট। তার প্রতিদ্বন্দ্বী কেটলি প্রতীকে স্বতন্ত্র প্রার্থী মো. আসাদুজ্জামান পেয়েছেন ৩২ হাজার ৫৮৮ ভোট। এদিকে কুষ্টিয়া-২ (৭৬) (মিরপুর-ভেড়ামারা) আসনে বড় ভোটের ব্যবধানে স্বতন্ত্র প্রার্থীর কাছে হেরে গেছেন টানা গত তিনবারের প্রভাবশালী এমপি জাসদ সভাপতি হাসানুল হক ইনু। এবারের নির্বাচনে ১৪ দলীয় জোটের শরিক হিসেবে নৌকা প্রতীক নিয়ে ভোটে নেমে পেয়েছেন ৯২ হাজার ৪৪৫ ভোট। আর আসনটিতে ট্রাক প্রতীক নিয়ে স্বতন্ত্র নির্বাচন করে এক লাখ ১৫ হাজার ৭৯৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন কামারুল আরেফিন। ২৩ হাজার ৩৫৪ ভোটের ব্যবধানে হেরেছেন হাসানুল হক ইনু। এছাড়া পরাজিতদের তালিকায় নাম লিখিয়েছেন সিলেট-৬ আসনে তৃণমূল বিএনপির চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী। তাকে ধরাশায়ী করে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন আওয়ামীলীগের মনোনীত নৌকা প্রার্থী সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ১৯ হাজার ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন নুরুল ইসলাম নাহিদ।
জানা গেছে, সিলেট-৬ আসনে নাহিদ পেয়েছেন ৫৮ হাজার ১২৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী সরওয়ার হোসেন পেয়েছেন ৩৯ হাজার ৩৮৭ ভোট। তৃতীয় অবস্থানে রয়েছেন তৃণমূল বিএনপির চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী। তিনি পেয়েছেন ১০ হাজার ৮৫৮ ভোট। অন্যদিকে হেরে গেছেন তৃণমূল বিএনপির মহাসচিব ও নারায়ণগঞ্জ-১ আসনের প্রার্থী ড. তৈমূর আলম খন্দকার। এই আসনে ত্রিমুখী লড়াইয়ে তিনি তৃতীয় অবস্থানে রয়েছেন। এখন পর্যন্ত প্রাপ্ত ফলাফলে তিনি পেয়েছেন ৫০ ভোট। অন্যদিকে আওয়ামীলীগের মনোনয়ন পেয়ে এই আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন গাজী গোলাম দস্তগীর। তিনি ছিলেন পাট ও বস্ত্রমন্ত্রী।
ঢাকা-১৮ আসনে হেরে গেছেন আওয়ামী লীগ সমর্থিক লাঙ্গল প্রতীকের শেরীফা কাদের। তিনি পেয়েছেন ৬৫৫৫ ভোট। বেসরকারিভাবে প্রাপ্ত ফলে বিজয়ী হয়েছেন কেটলি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মো. খসরু চৌধুরী। মোট ২১৭টি কেন্দ্রের ফলাফলের মধ্যে কেটলি প্রতীকে মো. খসরু চৌধুরী পেয়েছেন ৬৯ হাজার ৮৩১ ভোট। ঢাকার এই আসনটিতে নৌকা প্রতীকের কোনো প্রার্থী দেয়নি ক্ষমতাসীন আওয়ামীলীগ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ট্রাক প্রতীকে এস এম তোফাজ্জল হোসেন পেয়েছেন ৩৭ হাজার ৭৫৯ ভোট। এছাড়া পরাজিত হেভিওয়েটদের মধ্যে রয়েছেন টাঙ্গাইল-৮ (বাসাইল-সখীপুর) আসনের বঙ্গবীর কাদের সিদ্দিকী। তিনি আওয়ামীলীগের নৌকা প্রতীকের প্রার্থী অনুপম শাহজাহানের কাছে হেরে যান। তিনি ৯৬ হাজার ৪০১ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। অপরদিকে, গামছা প্রতীক নিয়ে ৬৭ হাজার ৫০১ ভোট পেয়েছেন বঙ্গবীর কাদের সিদ্দিকী।
এছাড়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটে হেরেছেন রাজধানী ঢাকার উপকণ্ঠ সাভারের একাংশের ঢাকা-১৯ আসনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান। অন্যদিকে স্বতন্ত্র প্রার্থীর কাছে হেরেছেন তিনবারের সাবেক এমপি কণ্ঠশিল্পী মমতাজ বেগম।
মানিকগঞ্জ-২ (সিঙ্গাইর, হরিরামপুর ও সদরের একাংশ) আসনে স্বতন্ত্র প্রার্থী (ট্রাক) দেওয়ান জাহিদ আহমেদ টুলুর কাছে হেরে গেছেন তিনি। এই আসনের মোট কেন্দ্র ১৯৩। সব কেন্দ্রের ঘোষিত ফলাফলে স্বতন্ত্র প্রার্থী (ট্রাক) দেওয়ান জাহিদ আহমেদ টুলু পেয়েছেন ৮৪ হাজার ৫২৫ ভোট। অন্যদিকে, তার নিকটতম প্রতিদ্বন্দ্বি (নৌকা) মমতাজ বেগম পেয়েছেন ৭৮ হাজার ২৬৯ ভোট। ফলে ৬ হাজার ২৫৬ ভোট বেশি পেয়ে ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী দেওয়ান জাহিদ আহমেদ টুলু বিজয়ী হয়েছেন। এছাড়াও হেরেছেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য এমপি ফখরুল ইমাম। তিনি ময়মনসিংহ-৮ ঈশ্বরগঞ্জ আসনে লাঙ্গল প্রতীকের প্রার্থী। এছাড়া স্বতন্ত্র প্রার্থীর কাছে ধরাশায়ী হয়েছেন আওয়ামীলীগের হয়ে পাঁচবারের সংসদ সদস্য ধীরেন্দ্র দেবনাথ শম্ভু। ঘোষিত ফলাফল অনুযায়ী, বরগুনা-১ আসনে (সদর-আমতলী-তালতলী) জয় পেয়েছেন ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী গোলাম সরোয়ার টুকু। তিনি ভোট পেয়েছেন ৬১ হাজার ৮৭৪। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি গোলাম সরোয়ার ফোরকান (স্বতন্ত্র) পেয়েছেন ৫৭ হাজার ৮৭৪ এবং টানা তিনবারের সংসদ সদস্য ধীরেন্দ্র দেবনাথ শম্ভু (নৌকা) পেয়েছেন ৫৪ হাজার ১৬৮ ভোট।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
Copyright All rights reserved © 2024 Chapaidarpon.com
Theme Customized BY Sobuj Ali
error: Content is protected !!