1. tohidulstar@gmail.com : sobuj ali : sobuj ali
  2. ronju@chapaidarpon.com : Md Ronju : Md Ronju
জেলা আইনজীবী সমিতির শতবর্ষ উদযাপন- মহান ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে আইনজীবীদের ভুমিকা ছিল অপরিহার্য -চাঁপাইনবাবগঞ্জে প্রধান বিচারপতি - দৈনিক চাঁপাই দর্পণ
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৬:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম :
‘লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস’ অ্যাওয়ার্ড পেলেন প্রধানমন্ত্রী পাঠানপাড়া সঃ প্রাঃ বিদ্যালয়ে অভিভাবক সমাবেশ ও দেয়ালিকা ‘স্বপ্নযাত্রা’র উদ্বোধন ঈদুল আযহা উপলক্ষে ৮ দিন বন্ধ সোনামসজিদ স্থল বন্দরের কার্যক্রম বাংলাদেশের পরবর্তী সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান ভারতের নতুন সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী নাচোলে ভূমিসেবা সপ্তাহ পালন উপলক্ষে জনসচেতনতামূলক সভা নামোশংকরবাটী উচ্চ বিদ্যালয়ে বিজ্ঞান মেলার সমাপনী ও পুরস্কার বিতরণ চাঁপাইনবাবগঞ্জে বিএমডিএ’র কৃষক-অপারেটর ও ডিলার প্রশিক্ষণ চাঁদপুরে আধিপত্য বিস্তারে দু’গ্রুপের সংঘর্ষে যুবক নিহত-আহত ৪০ সৌদিতে এ পর্যন্ত ১৫ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

জেলা আইনজীবী সমিতির শতবর্ষ উদযাপন- মহান ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে আইনজীবীদের ভুমিকা ছিল অপরিহার্য —চাঁপাইনবাবগঞ্জে প্রধান বিচারপতি

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : শনিবার, ২৮ জানুয়ারী, ২০২৩
  • ১৬৩ বার পঠিত

জেলা আইনজীবী সমিতির শতবর্ষ উদযাপন

মহান ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে আইনজীবীদের ভুমিকা ছিল অপরিহার্য

—চাঁপাইনবাবগঞ্জে প্রধান বিচারপতি

বাংলাদেশের ইতিহাসে সমাজ গঠন ও এর বিকাশ প্রক্রিয়ায় এবং মহান ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে আইনজীবীদের ভুমিকা সবসময় ছিল অপরিহার্য। বিশেষ করে অবিভক্ত ভারত উপমহাদেশে রাজনৈতিক নেতৃত্বে আইনজীবীরা অতুলনীয় অবদান রেখে গেছেন। তারা অধিকাংশই ছিলেন আইনজীবী। ভারতের কংগ্রেসের প্রথম সভাপতি ছিলেন, উমেস চন্দ্র বানার্জী।

তিনি ছিলেন পেশায় আইনজীবী। চাঁপাইনবাবগঞ্জ জেলা আইনজীবী সমিতির ১০০ বছর পুর্তি অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন, বাংলাদেশের প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। তিনি আরও বলেন, বিগত আড়াই’শ বছরের ইতিহাস পর্যালোচনা করলে দেখা যাবে- সমাজ, রাজনীতি, সংস্কৃতিসহ প্রত্যেকটি অঙ্গনের কর্মকান্ডে জড়িয়ে ছিলেন আইনজীবীগণ।

বঙ্গবন্ধুর পিতাও তার ছেলে (বঙ্গবন্ধু)’কে আইনজীবী করতে চেয়েছিলেন। কিন্তু মাটি ও মানুষের ডাকে সাড়া দিতে গিয়ে বঙ্গবন্ধু আইন বিষয়ে পড়া হয়নি। স্বাধীন বাংলাদেশের আইনজীবীদের স্বর্ণোজ্জ্বল ভুমিকা অতুলনীয়। বাংলাদেশের সংবিধান প্রনেতা ছিলেন, আইনজীবী। তিনি বলেন, বিচারক ও আইনজীবী একে অপরের পরিপুরক। দেশের মানুষের কল্যানে বিচারক ও আইনজীবীদের মাঝে সমন্বয় থাকা জরুরী।

তিনি বিচারক ও আইনজীবীদের আহবান জানিয়ে বলেন, আপনারা পরিশ্রমী, আপনারা সাহসী, আপনারা শক্তিশালী, আপনারা অসাধারন। আপনারা সবাই মিলে এমন একটা পরিস্থিতির সৃষ্টি করেন, যাতে করে বিচারবিভাগের মান অক্ষুন্ন থাকে। বিচার ব্যবস্থা ও রাস্ট্র যাতে গতিশীল হয়। আসেন আমরা সকলে সমৃদ্ধ হই, দেশ যাতে দারিদ্রমুক্ত হয়, সমাজে ন্যায়বিচার প্রতিষ্ঠা করি, দূর্ণীতিমুক্ত সমাজ প্রতিষ্ঠায় ভুমিকা রাখি। তিনি বলেন, বিচারকগণ এখন অনেক ভাল কাজ করছেন। দু’একজন এদিক-ওদিক করছে। তাদের বিষয়ে সুনির্দিষ্ট অভিযোগ পেলে যথাযথ ব্যবস্থা নেয়া হবে। কাউকে ছাড় দেয়া হবেনা। তিনি আরও বলেন, আইনজীবী ও বিচারকদের মাঝে বেশ কিছু অনাকাঙ্খিত ঘটনা ঘটেছে। যা বিচ্ছিন্ন ঘটনা।

ভবিষ্যতে যাতে এমন অনাকাঙ্খিত ঘটনা না ঘটে সে বিষয়ে আইনজীবী এবং বিচারকগণকে সজাগ থাকার আহবান জানান প্রধান বিচারপতি। শনিবার সকালে চাঁপাইনবাবগঞ্জ জেলা আইনজীবী সমিতি চত্বরে প্রধান অতিথি হিসেবে ‘গৌরবের ১০০ বছর ১৯২২-২০২২’ উদযাপন অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশের মাননীয় প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ সুপ্রীম কোর্টের আপীল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বাংলাদেশ আইন কমিশনের সদস্য বিচারপতি এ.টি.এম ফজলে কবীর, জেলা ও দায়রা জজ মোহাঃ আদীব আলী। সভাপতিত্ব করেন চাঁপাইনবাবগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাড. মোঃ জবদুল হক। অতিথি ছিলেন চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক এ কে এম গালিভ খান, পুলিশ সুপার আবদুর রকিব বিপিএম-পিপিএম বার।

স্বাগত বক্তব্য রাখেন চাঁপাইনবাবগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এ্যাড. মোঃ মাহমুদুল ইসলাম কনক। অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম সাহিদ ও ফজল-ই-খুদা পলাশ, স্থানীয় সরকারের উপ-পরিচালক দেবেন্দ্র নাথ উরাঁও, সিভিল সার্জন এসএম মাহমুদুর রশিদসহ জেলা জজ আদালতের বিচারকগণ, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটগণ এবং আইনজীবীগণ। অনুষ্ঠানের শুরুতে মাননীয় প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী জাতীয় পতাকা উত্তোলন এবং আদালত চত্বরে গাছের চারা রোপন করেন। শতবর্ষ উদযাপন অনুষ্ঠানে জেলার প্রবীন আইনজীবী ও প্রয়াত আইনজীবীগণকে সম্মাননা স্মারক তুলে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিগণ।

এর আগে সকালে চাঁপাইনবাবগঞ্জ জেলা আইনজীবী সমিতি চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে। এসময় এ্যাড. ইয়াসমীন সুলতানা রুমা, চাঁপাইনবাবগঞ্জ জেলা আইনজীবী সমিতির সকল সদস্যগণ, জেলার বিচার বিভাগের কর্মকর্তাগণ, জেলা ও পুলিশ প্রশাসনের বিভিন্নস্তরের কর্মকর্তা ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন। বিকেলে একই মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
Copyright All rights reserved © 2024 Chapaidarpon.com
Theme Customized BY Sobuj Ali
error: Content is protected !!