1. tohidulstar@gmail.com : sobuj ali : sobuj ali
  2. ronju@chapaidarpon.com : Md Ronju : Md Ronju
চাঁপাইনবাবগঞ্জের ম্যাংগো স্পেশাল ট্রেন ॥ এবছরও চালুর তারিখ নিয়ে নাটকীয়তা! - দৈনিক চাঁপাই দর্পণ
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৪৪ অপরাহ্ন
শিরোনাম :
অমর একুশে পালনে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের বর্ণাঢ্য আয়োজন চাঁপাইনবাবগঞ্জে বীর মুক্তিযোদ্ধার বসত ভিঠাই ময়লা-আবর্জনার স্তুপ চাঁপাইনবাবগঞ্জে আড়স্বর অনুষ্ঠানে যুগান্তরের ২৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত শিবগঞ্জে শিমুল এমপি’র সুস্থতা কামনায় দোয়া অনুষ্ঠান নাচোল উপজেলা আওয়ামীলীগের বর্ধিত সভা পুলিশে চাকরি দেয়ার নামে প্রতারনার অভিযোগে দুই প্রতারক আটক নওগাঁয় দাখিল পরীক্ষার ভয়াবহ প্রক্সি ॥ কেন্দ্রসচিবসহ ৫৭ পরীক্ষার্থী আটক আরএমপি কমিশনার কাপ ব্যাডমিন্টন টূর্নামেন্টের ফাইনাল মামলা ভিন্নখাতে নিয়ে যাওয়ার অভিযোগ- মেয়ে নাইমা হত্যাকারীদের গ্রেফতার ও বিচারের দাবীতে বাবা-মায়ের চাঁপাইনবাবগঞ্জে সংবাদ সম্মেলন জিআই পণ্যের তালিকা করতে হাইকোর্টের নির্দেশ

চাঁপাইনবাবগঞ্জের ম্যাংগো স্পেশাল ট্রেন ॥ এবছরও চালুর তারিখ নিয়ে নাটকীয়তা!

স্টাফ রিপোর্টার
  • আপডেট টাইম : শনিবার, ২০ মে, ২০২৩
  • ১১২ বার পঠিত

২০ মে চালু হয়নি ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’

চাঁপাইনবাবগঞ্জের ম্যাংগো স্পেশাল ট্রেন ॥ এবছরও চালুর তারিখ নিয়ে নাটকীয়তা!

চাঁপাইনবাবগঞ্জ থেকে আম পরিবহনের জন্য ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ চালু হয়েছে কয়েক বছর থেকে। কিন্তু গতবছরের মতো এবছরও আমের রাজশানী থেকে আমের ট্রেন চালুর ঘোষণা নিয়ে নাটকীয়তা শুরু হয়েছে। প্রথমে এ মাসের শেষে এবং পরে ২০ মে ট্রেনটি চালুর ঘোষণা দেন পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভাগীয় বানিজ্যিক কর্মকর্তা নাসির উদ্দিন। কিন্তু রেল স্টেশন সুত্রে জানা গেছে, জেলার আমের বাজারগুলো চালুর পর ট্রেনটি চালু হতে পারে।
গত বছর আম মৌসুমের শুরুতে ট্রেনটি চালুর দাবী করা হলেও আম মৌসুম শুরুর পরে ৩ দফা সময় পরিবর্তন করে জেলার রহনপুর রেলস্টেশন থেকে ১৩ জুন সোমবার ম্যাংগো স্পেশাল ট্রেনটির উদ্বোধন করা হয়। এর আগে ১ জুন এবং পরে ৮ জুন ট্রেনটি চালুর সম্ভাব্য সময়সূচি ঘোষণা করা হয়েছিল।
রহনপুরের আম ব্যবসায়ী একলাস জানান, গত বছর মে মাসের শেষ দিকে আম বাজারে আসলেও ট্রেনটি নানা নাটকীয়তার পর মধ্য জুনে চালু করা হয়। এরপর আমের স্বল্পতা এবং লোকসানের কারনে চালুর ১১ দিনের মাথায় বন্ধ হয়ে যায় জেলার একমাত্র ফল ও সবজি বহনকারী ম্যাঙ্গো স্পেশাল ট্রেনটি। একই ভাবে এবছর ২০ মে চালুর কথা থাকলেও আবারো ট্রেন চালুর ঘোষণা পরে দেয়া হবে বলে জানা গেছে। এ অবস্থা চলতে থাকলে এবং আম ব্যবসায়ীদের আস্থায় আনতে না পারলে এবারও আমের ট্রেনটিকে লোকসান গুনতে হবে।
এদিকে রেল বিভাগের তথ্য মতে; চাঁপাইনবাবগঞ্জ জেলায় প্রথম ২০২০ সালের ৫ জুন ম্যাংগো স্পেশাল ট্রেন উদ্বোধন করা হয়। দ্বিতীয় বারের মতো ২০২১ সালের ২৭ মে ট্রেনটি চালু করা হয়।ট্রেনটি ১৬ জুলাই পর্যন্ত আম পরিবহন করে। আর গত বছরে আম পরিবহন করা হয় ২ লক্ষ ৩৬ হাজার ৯৭৩ কেজি।
চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলওয়ের স্টেশন মাষ্টার শহিদুল ইসলাম মিঞা জানান, এ বছর এখনও আমের বাজার গুলো চালু হয়নি। ২১ মে রহনপুর ও ২৫ মে সদর উপজেলার আমবাজারগুলো চালু হবে। তাই কর্তৃপক্ষ আগামী ২৫ মে’র পর ম্যাঙ্গো স্পেশাল ট্রেনের সময়সূচি ঘোষণা করবে।
লোকসান বা ব্যবসায়ীদের আস্থার সংকট প্রসঙ্গে তিনি বলেন, ইতিম্যধ্যই রেল কর্তৃপক্ষ ব্যাপক প্রচারণা চালিয়েছে। তাছাড়া ট্রেনটির সময়সূচি চুড়ান্ত হলে স্থানীয়ভাবেও ব্যাপক হারে প্রচার করা হবে। আর যেহেতু গত দুবছর ধরে ১ টাকা ৩১ পয়সা কেজি দরে আম পরিবহন করে আসছে ম্যাংগো স্পেশাল ট্রেন এবং এ বছরও প্রায় আগের মত ও বেশি ওয়াগন নিয়ে ২ টি ট্রেন চালু হবে বলে উদ্ধর্তন কর্তপক্ষ জানিয়েছে, সেহেতু এবছর আশা করা যায়, ম্যাঙ্গোা স্পোশাল ট্রেন থেকে ভাল কিছু রাজস্ব আসবে। গত বছর করোনায় আমের সরবরাহ কম থাকায় প্রায় তিনগুণ লোকসান গুনতে হয়েছিলো।
চাঁপাইনবাবগঞ্জ রেল স্টেশনের সহকারী স্টেশন মাস্টার মোঃ ওবাইদুল ইসলাম জানান, এখনও বাজারে আম আসেনি। কোন ব্যবসায়ী বা সাধারণ মানুষ এখন পর্যন্ত আম পাঠানোর জন্যও আসেনি স্টেশনে। ২০মে সম্ভাব্য তারিখ নির্ধারণ করেছিলেন আমাদের উর্ধ্বতন কর্তৃপক্ষ। তিনি বলেন, তারপরও যদি কেউ আম নিয়ে আসতো, তাহলে বনলতা ট্রেনে বুকিং দিয়ে পাঠানোর ব্যবস্থা নিতাম। কিন্তু এখন পর্যন্ত কেউ আসেনি আম নিয়ে। ২০মে চালু না হলেও আগামী ২৫ মে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’টি চালু হতে পারে বলে তিনি আশা ব্যক্ত করেন।
চাঁপাইনবাবগঞ্জ চেম্বার এ্যান্ড কর্মাস এর পরিচালক মোঃ শহিদুল ইসলাম জানান, বিশেষ ট্রেনে আম ছাড়াও লিচু, মৌসুমি ফল, ডিমসহ সব ধরনের কৃষিপণ্যও কম খরচে ঢাকায় নেওয়া যায়। এ পরিবহনে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় আম নিতে খরচ পড়ে ১ দশমিক ৩১ টাকা। কুরিয়ার সার্ভিসে একটন আম ঢাকায় নিতে খরচ পড়ে ২০ হাজার টাকা। আর ম্যাংগো স্পেশাল ট্রেনে ট্রেনে খরচ পড়ে মাত্র এক হাজার ১১৭ টাকা। এরপরও ট্রেনটি জনপ্রিয় হতে না পারাটা দুঃখজনক। তবে এবছর একটির জায়গায় ২টি এবং করোনা না থাকায় ও ওয়াগণ সংখ্যা বাড়ানোর ঘোষণা দেয়ায় আশা করা যায় এবছর ট্রেনটি পুরো আম মৌসুমই চলবে।
উল্লেখ্য, প্রথমে মে মাসের শেষ সপ্তাহে এবং পরে সোমবার (১৫ মে) দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আম পরিবহন সংক্রান্ত এক মতবিনিময় সভায় ২০ মে থেকে চালু হচ্ছে ম্যাঙ্গো স্পেশাল ট্রেন এমনটি ঘোষণা দেন পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভাগীয় বানিজ্যিক কর্মকর্তা নাসির উদ্দিন। সেসাথে জানানো হয় অন্যান্য বছরের ন্যায় রহনপুর, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী হয়ে ঢাকায় ম্যাঙ্গো স্পেশাল টেনে বহন করা যাবে আমসহ অন্যান্য কৃষি পণ্য। আর এজন্য এবছর একটি ট্রেন বাড়িয়ে ২টি এবং ট্রেনের ওয়াগন বাড়িয়ে ৮-৯টি ওয়াগনের ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছিল রেলওয়ে কর্তৃপক্ষ। কিস্তু শুক্রবার রহনপুর রেল স্টেশন মাষ্টার ২০ মে ম্যাংগো স্পেশাল ট্রেন চালু হচ্ছেনা বলে নিশ্চিত করেন।
‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ চালুর বিষয়টি নিয়ে বার বার এমন হওয়ায় নানা গুঞ্জন বা প্রশ্ন দেখা দিয়েছে সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের মাঝে। সকল জটিলতার অবসান করে দ্রুত সময়ের মধ্যেই ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ চালু করবেন রেল কর্তৃপক্ষ এমনটায় আশা জেলাবাসীর।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
Copyright All rights reserved © 2024 Chapaidarpon.com
Theme Customized BY Sobuj Ali
error: Content is protected !!