1. tohidulstar@gmail.com : sobuj ali : sobuj ali
  2. ronju@chapaidarpon.com : Md Ronju : Md Ronju
নাচোলে ‘বিদেশ-ফেরতদের পুনরেকত্রীকরণ’ শীর্ষক কর্মশালা - দৈনিক চাঁপাই দর্পণ
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৮:১২ পূর্বাহ্ন

নাচোলে ‘বিদেশ-ফেরতদের পুনরেকত্রীকরণ’ শীর্ষক কর্মশালা

নাচোল প্রতিনিধি
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২ মে, ২০২৪
  • ৩৮ বার পঠিত

নাচোলে ‘বিদেশ-ফেরতদের পুনরেকত্রীকরণ’ শীর্ষক কর্মশালা

প্রবাসীরা বাংলাদেশের অর্থনীতির সবচেয়ে বড় চালিকাশক্তি। কাজেই অভিবাসনকে যেমন নিরাপদ করতে হবে তেমনি বিদেশ-ফেরত মানুষের পাশেও দাঁড়াতে হবে। বেসরকারি সংস্থা ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রাম সেই কাজগুলো করার চেষ্টা করছে। চাঁপাইনবাবগঞ্জ বা দেশের যে কোন জেলায় বিদেশ থেকে ফিরে আসা মানুষ ব্র্যাকের প্রত্যাশা-২ প্রকল্প থেকে মনোসামাজিক কাউন্সেলিং, সামাজিক ও অর্থনৈতিক পুনরেকত্রীকরণে সহায়তা পাবেন। চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলা প্রশাসনসহ সরকারি ও বেসরকারি কর্মকর্তারা তাদের পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন। মঙ্গলবার ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের উদ্যোগে চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলায় উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের সম্মেলন কক্ষে উপজেলা কর্মশালা হয়। কর্মশালায় সভাপতিত্ব করেন ব্র্যাক জেলা সমন্বয়ক মোমেনা খাতুন। প্রধান অতিথি হিসেবে ছিলেন নাচোল উপজেলা নির্বাহী অফিসার নীলুফা সরকার। বিশেষ অতিথি ছিলেন নাচোল থানার অফিসার ইনচার্জ মো: তারেকুর রহমান সরকার। উপজেলা নির্বাহী অফিসার বলেন, প্রবাসীরা প্রতিনিয়ত বিভিন্ন চ্যালেঞ্জের মধ্য দিয়ে যান। তার মধ্য যারা কোন প্রশিক্ষণ ছাড়াই বিদেশে যান তারাও আরও খারাপ অবস্থার মধ্যে থাকেন। বেশিরভাগ সময় তারা কাজ না পেয়ে দেশে ফেরত চলে আসেন। তিনি আরও বলেন, বিদেশ থেকে ক্ষতিগ্রস্ত হয়ে কিংবা প্রতারিত হয়ে যারা ফেরত এসেছেন, তাদের মতো অসহায় মানুষদেরকে নিয়ে ব্র্যাক অত্যন্ত সুন্দর ও মানবিক একটি প্রকল্প- ‘প্রত্যাশা-২’ বাস্তবায়ন করছে। বিদেশফেরতদের পাশে সবাই মিলে থাকতে হবে। পাশাপাশি নিয়ম মেনে বিদেশ যাওয়ার বিষয়ে গুরুত্বারোপ করতে হবে”।
কর্মশালায় ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের পক্ষ থেকে রেজাউল করিম (এমআরএসসি কো-অর্ডিনেটর) প্রেজেন্টেশনের মাধ্যমে ব্র্যাক মাইগ্রেশন ও প্রত্যাশা প্রকল্প সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। বিশ্বের সর্ববৃহৎ উন্নয়ন সংস্থা এবং সারাবিশ্বের শীর্ষস্থানীয় এনজিও-ব্র্যাক, ১৯৭২ সালের প্রতিষ্ঠাকালীন সময় থেকে দেশে ও দেশের বাইরে নানাবিধ কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করে যাচ্ছে। ব্র্যাকের বিভিন্ন কর্মসূচিগুলোর মধ্যে উল্লেখযোগ্য একটি কর্মসূচি হল মাইগ্রেশন প্রোগ্রাম। ইউরোপীয় ইউনিয়ন ও ব্র্যাকের যৌথ অর্থায়নে ইমপ্রুভড সাসটেইনেবল রিইন্ট্রিগ্রেশন অব বাংলাদেশি রিটার্নি মাইগ্রেন্টস (প্রত্যাশা-২) প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।
কর্মশালায় আরও উপস্থিত ছিলেন, উপজেলা সমাজসেবা অফিসার সোহেল রানা, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা কামাল উদ্দিন, উপজেলা শিক্ষা কর্মকর্তা মৃনাল কান্তি সরকার, যুব উন্নয়ন কর্মকর্তা আলমগীর, মহিলা বিষয়ক কর্মকর্তা প্রভাতী মাহাতো, আনছার ভিডিবি কর্মকর্তা সুফিয়া খাতুন, ব্র্যাক মাইগ্রেশন কাউন্সেলর ইফফাত আরা রাখী, মাইগ্রেশন অ্যান্ড রিইন্ট্রিগ্রেশন সাপোর্ট সেন্টার ও চাঁপাইনবাবগঞ্জে কর্মরত ব্র্যাকের বিভিন্ন প্রোগ্রামের সংশ্লিষ্ট প্রতিনিধিগণ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
Copyright All rights reserved © 2024 Chapaidarpon.com
Theme Customized BY Sobuj Ali
error: Content is protected !!