1. tohidulstar@gmail.com : sobuj ali : sobuj ali
  2. ronju@chapaidarpon.com : Md Ronju : Md Ronju
নলডাঙ্গার ইঁদুর শিকারি মোস্থফা যেন এক হ্যামিলিনের বাঁশীওয়ালা - দৈনিক চাঁপাই দর্পণ
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৭:১৪ অপরাহ্ন
শিরোনাম :
রাজশাহীতে ফ্লাইওভারসহ বিভিন্ন উন্নয়ন কাজ বাস্তবায়ন হচ্ছে-রাসিক মেয়র লিটন চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর-নাচোল ও ভোলাহাট উপজেলায় শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ সম্পন্ন বগুড়ায় অনিয়মের অভিযোগে প্রিসাইডিং কর্মকর্তাসহ আটক ২ বিমানবন্দর যাওয়ার জন্য হজক্যাম্প থেকে আন্ডারপাস তৈরী করা হবে-প্রধানমন্ত্রী রাজশাহীর গোদাগাড়ী ও তানোরে শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ সম্পন্ন ভোটকেন্দ্রে হঠাৎ অসুস্থ সহকারী প্রিসাইডিং কর্মকর্তার মৃত্যু বিএসএফ’র গুলিতে ২ বাংলাদেশি যুবক নিহত শিবগঞ্জে ট্রলি-অটোরিক্সা মূখোমূখি সংঘর্ষে নিহত-১॥ আহত-২ গাইবান্ধায় বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষে ২ চালকসহ আহত-১০ জাল ভোট দেয়ায় সরাইলে ভ্রাম্যমাণ আদালতে ৩ যুবকের কারাদন্ড

নলডাঙ্গার ইঁদুর শিকারি মোস্থফা যেন এক হ্যামিলিনের বাঁশীওয়ালা

নাটোর প্রতিনিধি
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১২ এপ্রিল, ২০২২
  • ১৪৯ বার পঠিত

নলডাঙ্গার ইঁদুর শিকারি মোস্থফা যেন এক হ্যামিলিনের বাঁশীওয়ালা

জার্মানির একটি ছোট্ট শহর থেকে বাঁশি বাজিয়ে ইঁদুর তাড়িয়েছিলেন হ্যামিলনের বাঁশিওয়ালা। তেমনই ইঁদুর তাড়ানো একজনের দেখা মিলেছে নাটোরের নলডাঙ্গায়। তবে তিনি বাঁশি বাজিয়ে নয়, ফাঁদ পেতে শিকার করেন ইঁদুর। কষ্টে ফলানো ফসলের ক্ষতির হাত থেকে কৃষকদের বাঁচাতে সাত বছর ধরে স্বেচ্ছাশ্রমে মাঠ থেকে ইঁদুর তাড়ানোর কাজটি করেন তিনি। যখনই সময় পান, তখনই ফসল রক্ষায় মাঠে মাঠে ইঁদুর শিকারে ঘুরে বেড়ান। তার নাম মোস্থফা আলী প্রধান। বয়স ৪৬। পেশায় কৃষক। তার এ ব্যতিক্রমী উদ্যোগ রীতিমতো এলাকায় সাড়া ফেলেছে। তিনি উপজেলার পিপরুল ইউনিয়নের ঠাকুর-লক্ষীকুল-বিলপাড়া গ্রামের বারেক আলীর ছেলে।

স্থানীয়রা জানান, ফসলের জন্য ক্ষতিকর ইঁদুর নিধনে দীর্ঘদিন থেকে মাঠে মোস্থফা আলী ইঁদুর শিকার করেন। জানা যায়, মোস্থফা আলী সাত বছর ধরে বিভিন্ন এলাকার মাঠে মাঠে ইঁদুর শিকারের খোঁজে ঘুরে বেড়ান। ফসলের ক্ষেতে পানি দেওয়ার সময় গর্ত থেকে বেরিয়ে আসা ইঁদুর তিনি শিকার করেন। এছাড়া বিষটোপ দিয়ে ক্ষেতের এবং বাড়ির ইঁদুর শিকার করেন। তিনি মাঠে গেলে ১০-১৫টি করে ইঁদুর মারেন। এই সাত বছরে অন্তত ৩ হাজার ইঁদুর মারার দাবি করেছেন তিনি। উপজেলা কৃষি অফিসার ফৌজিয়া ফেরদৌস বলেন, কৃষি সম্পসারণ অধিদপ্তরের পক্ষ থেকে প্রতি বছর ইঁদুর নিধন অভিযান চালানো হয়। এতে যেসব কৃষকরা ইঁদুর নিধন করেন, তাদেরকে পুরস্কারেরও ব্যবস্থা করা হয়। ইঁদুর নিধন কিভাবে করা যায় বিভিন্ন প্রদ্ধতি তাদেরকে জানাই। আমাদের উপজেলা থেকে জেলা পর্যায়, জেলা পর্যায় থেকে বিভাগীয় পর্যায়ে এবং সেখান থেকে জাতীয় পর্যায়ে পর্যন্ত কৃষকদের উদ্বুদ্ধ করার জন্য পুরস্কারের ব্যবস্থা করা হয়। আমরা এই কার্যক্রমটা প্রতি বছর করি। একমাস ধরে অভিযানটা চলে। সারা বছর যেন কৃষকরা এই ইঁদুর নিধন করে, সে জন্য আমরা সার্বক্ষণিক পরামর্শ দিয়ে থাকি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
Copyright All rights reserved © 2024 Chapaidarpon.com
Theme Customized BY Sobuj Ali
error: Content is protected !!