1. tohidulstar@gmail.com : sobuj ali : sobuj ali
  2. ronju@chapaidarpon.com : Md Ronju : Md Ronju
চাঁপাইনবাবগঞ্জ থেকে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ উদ্বোধন ১৩ জুন - দৈনিক চাঁপাই দর্পণ
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪২ পূর্বাহ্ন
শিরোনাম :
বৈষম্য বিরোধী শিক্ষার্থীদের আত্মত্যাগের মুল্য দিতে হবে- সকলের সহযোগিতায় দূর্ণীতি-অনিয়ম দূর করে মডেল জেলা হিসেবে গড়ে তুলতে চাই-জেলা প্রশাসক চাঁপাইনবাবগঞ্জে র‌্যাবের অভিযানে বিপুল পরিমান হেরোইন ও ১টি ওয়ানশুটার গান উদ্ধার জনবান্ধব পুলিশ যেন বাস্তবে হয় ॥ শুধু কাগজ-কলমে নয়-স্বরাষ্ট্র উপদেষ্টা চাঁপাইনবাবগঞ্জে গুম হওয়া আরিফ কে ফিরে পেতে এলকাবাসীর মানববন্ধন আগস্ট মাসে ৪৬৭ সড়ক দুর্ঘটনা ॥ ৪৭৬ জনের মৃত্যু পোরশায় ১৬ বিজিবি’র মতবিনিময় সভা অনুষ্ঠিত ভোলাহাটে প্রণোদনার মাসকালাই বীজ ও রাসায়নিক সার বিতরণ নওগাঁর পোরশায় নতুন ওসি’র যোগদান এইচএসসির ফল প্রকাশের সম্ভাব্য সময় সম্পর্কে যা জানা গেল চৌহালীতে প্রাথমিক শিক্ষকদের দশম গ্রেড বাস্তবায়নের দাবিতে মানববন্ধন

চাঁপাইনবাবগঞ্জ থেকে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ উদ্বোধন ১৩ জুন

♦ বিশেষ প্রতিনিধি 
  • আপডেট টাইম : বুধবার, ৮ জুন, ২০২২
  • ২৪৯ বার পঠিত

চাঁপাইনবাবগঞ্জ থেকে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ উদ্বোধন ১৩ জুন

অবশেষে অনেক জল্পনা-কল্পনার অবসান হয়ে রেল কর্তৃপক্ষের নির্দেশে চাঁপাইনবাবগঞ্জ জেলার রহনপুর রেলস্টেশন থেকে আগামি ১৩ জুন ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ উদ্বোধন হবে বলে বুধবার বেলা ১২ টায় রাজশাহী রেলওয়ে (পশ্চিম) মহা-ব্যবস্থাপক অসীম কুমার তালুকদার নিশ্চিত করেছেন। অসীম কুমার তালুকদার বলেন, রেলওয়ের পক্ষ থেকে আমরা আম ব্যবসায়ীদের সাথে বৈঠক করেছিলাম। তারা আমাদের জুন মাসের প্রথম সপ্তাহে ম্যাংগো ট্রেনটি চালুর জন্য বলেছিলেন। আমরাও মন্ত্রনালয়ে এমনটিই প্রস্তাব করেছিলাম। কিন্তু কিছু কাজ বাকি থাকায় ট্রেনটি চালু করা সম্ভব হয়নি। আগামি ১৩ জুন থেকে এ ট্রেনটি চলাচল করবে।

একটু দেরীতে হলেও ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ চালু হওয়ার তারিখ নির্ধারণ হওয়ায় সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের মাঝে স্বস্তি ফিরে এসেছে। তবে প্রায় এক সপ্তাহ দেরী হওয়ায় অনেকেই বাধ্য হয়েই কুরিয়ারে আম পাঠিয়ে পকেট থেকে টাকা খসিয়েছেন অনেকগুন। লাভ হয়েছে বিভিন্ন কুরিয়ার ব্যবসায়ীদের। আর ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ টি চালুর তারিখ নির্ধারনে অনিশ্চয়তা ভেবে কুরিয়ার ব্যবসায়ীরা একটু দেবে সেবেই বসেছিলেন। আশাও করেছিলেন ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ চালু না হলেওই তাদের ভালো। কিন্তু রেল মন্ত্রণালয় শেষ পর্যন্ত সাধারণ মানুষের সেবা দেয়ার জন্য ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ চালুর সিদ্ধান্ত এবং তারিখ নির্ধারণ করেছেন।

এতে খুব বেশী না হলেও সরকারের ঘরে ভালো অংকের অর্থ রাজস্ব আয় হিসেবে জমা হবে। রেল বিভাগের তথ্য মতে, চাঁপাইনবাবগঞ্জ জেলায় প্রথম ২০২০ সালের ৫ জুন ম্যাংগো স্পেশাল ট্রেন উদ্বোধন করা হয়। ওই বছরের ২১ জুলাই পর্যন্ত চলা ম্যাংগো ট্রেনে আম পরিবহন হয় ১ লাখ ৬৭ হাজার ৮২ কেজি। আর রাজস্ব আয় হয় ২ লক্ষ ১১ হাজার ৪৫৮ টাকা। দ্বিতীয় বারের মতো ২০২১ সালের ২৭ মে ট্রেনটি চালু করা হয়। ট্রেনটি ১৬ জুলাই পর্যন্ত আম পরিবহন করে। এ বছরে আম পরিবহন করা হয় ২ লক্ষ ৩৬ হাজার ৯৭৩ কেজি। রাজস্ব আদায় হয় ১৩ লক্ষ ৪৪ হাজার ৯২০ টাকা। চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ের সহকারি রেলস্টেশন মাষ্টার মোহাম্মোদ ওবায়দুল্লাহ জানান, গত দুবছর ধরে কম টাকায় আম পরিবহন করে আসছে ম্যাংগো স্পেশাল ট্রেন। রাজস্বও আয় হয়েছে। এবারো ট্রেনটি চালু হবে। আগামি ১৩ জুন থেকে এ ট্রেনটি আম পরিবহন করবে বলে বুধবার জানিয়েছেন রেলওয়ের উর্ধ্বতন কর্মকর্তারা। তিনি আরও বলেন, তবে, রেলওয়ের উর্ধ্বতন কর্মকর্তারা এখনও আমাদের পরিবহনের খরচের কথা বলেনি। গত দু’বছর ধরে ১ টাকা ৩১ পয়সা কেজি দরে আম পরিবহন করছে ট্রেনটি। আশা করা যায়, এবারও এমনই খরচ থাকবে। কম খরচে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে আম পাঠিয়ে অনেক সুবিধা পাবে চাঁপাইনবাবগঞ্জ জেলার সাধারণ মানুষ ও ব্যবসায়ীরা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
Copyright All rights reserved © 2024 Chapaidarpon.com
Theme Customized BY Sobuj Ali
error: Content is protected !!