1. tohidulstar@gmail.com : sobuj ali : sobuj ali
  2. ronju@chapaidarpon.com : Md Ronju : Md Ronju
জনমনে নানা প্রশ্ন- চাঁপাইনবাবগঞ্জ থেকে ম্যাংগো স্পেশাল ট্রেন চালু না হওয়ায় ক্ষুদ্ধ ব্যবসায়ীরা - দৈনিক চাঁপাই দর্পণ
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম :
ভোলাহাটে নানা প্রতিবন্ধতকা ও দারিদ্রতার মধ্যেও সফল জয়ীতাদের জীবন যুদ্ধ! চাঁপাইনবাবগঞ্জে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন নওগাঁর নিয়ামতপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী উদ্বোধন ভোলাহাটে কৃষি বিভাগের প্রদর্শনীর উপকরণ ও যন্ত্রপাতি বিতরণ র‌্যাবের অভিযানে মাদক মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত মতিউর গ্রেফতার ভোলাহাটে প্রাণীসম্পদ প্রদর্শনীর উদ্বোধন গোমস্তাপুরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহের উদ্বোধন চাঁপাইনবাবগঞ্জে ‘ঐতিহাসিক মুজিবনগর দিবস এবং বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক আলোচনা সভা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা মাদক মামলায় কলেজ ছাত্রকে ফাঁসানোর দাবিতে কানসাটে পরিবারের সংবাদ সম্মেলন

জনমনে নানা প্রশ্ন- চাঁপাইনবাবগঞ্জ থেকে ম্যাংগো স্পেশাল ট্রেন চালু না হওয়ায় ক্ষুদ্ধ ব্যবসায়ীরা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৭ জুন, ২০২২
  • ১৯৮ বার পঠিত

জনমনে নানা প্রশ্ন
চাঁপাইনবাবগঞ্জ থেকে ম্যাংগো স্পেশাল ট্রেন চালু না হওয়ায় ক্ষুদ্ধ ব্যবসায়ীরা

♦ বিশেষ প্রতিনিধি

আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জ থেকে জুন মাসের প্রথম সপ্তাহে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ চালু হওয়ার সম্ভাব্য সময় নির্ধারণ করা হলেও চালু হয়নি ট্রেনটি। এনিয়ে জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে। ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ হওয়ায় চরম ক্ষুদ্ধ সাধারণ মানুষ ও চাঁপাইনবাবগঞ্জ জেলার ব্যবসায়ীরা। দশগুন বেশী ভাড়া দিয়ে কুরিয়ার সার্ভিসে আম পাঠাতে বাধ্য হওয়ায় এবং ভরা আম মৌসুমে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ চালু না হওয়ার পেছনে অজ্ঞাত কোন কারন থাকতে পারে বলেও প্রশ্ন সুবিধা বঞ্চিত মানুষ ও ব্যবসায়ীদের। কুরিয়ারে ভাড়া বেশি হওয়ায় গত ২ বছরে আম পরিবহন হয়েছে বিপুল পরিমান এবং সরকারের রাজস্ব আয় হয়েছে মোটা অংকের। তারপরও ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ চালু না করায় রেলকর্তৃপক্ষের ভূমিকা নিয়ে নানা শংসয়ের মধ্যে জেলার ব্যবসায়ীরা। ভাড়া অনেক কম হওয়ায় ট্রেনে আম পাঠাতে আগ্রহ বেড়েছে ব্যবসায়ীদের। গুটি জাতের আমসহ গোপালভোগ প্রায় শেষ। বাজারে এখন ক্ষিরাশাপাত আম। সময়মত ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ চালু না হলে একদিকে যেমন বঞ্চিত হবে জেলার মানুষ, অন্যদিকে লাভবান হবে জেলার কুরিয়ার ব্যবসায়ীরা। সরকার হারাবে মোটা অংকের রাজস্ব।

রেল বিভাগের তথ্য মতে, চাঁপাইনবাবগঞ্জ জেলায় প্রথম ২০২০ সালের ৫ জুন ম্যাংগো স্পেশাল ট্রেন উদ্বোধন করা হয়। ওই বছরের ২১ জুলাই পর্যন্ত চলা ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ এ আম পরিবহন হয় ১ লাখ ৬৭ হাজার ৮২ কেজি। আর রাজস্ব আয় হয় ২ লক্ষ ১১ হাজার ৪৫৮ টাকা। দ্বিতীয় বারের মতো ২০২১ সালের ২৭ মে ট্রেনটি চালু করা হয়। ট্রেনটি ১৬ জুলাই পর্যন্ত আম পরিবহন করে। এ বছরে আম পরিবহন করা হয় ২ লক্ষ ৩৬ হাজার ৯৭৩ কেজি। এবং রাজস্ব আদায় হয় ১৩ লক্ষ ৪৪ হাজার ৯২০ টাকা।
এব্যাপারে কৃষি এসোশিয়েশনের সাধারণ সম্পাদক ও আম ব্যবসায়ী মুনজের আলম মানিক বলেন, চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত এক কেজি আম রেলের মাধ্যমে পরিবহনে খরচ হয় মাত্র ১ টাকা ৩০ পয়সা। কিন্তু এক কেজি আম কুরিয়ারে ঢাকায় পাঠাতে খরচ হয় ১০ থেকে ১৪ টাকা। তিনি আরও বলেন, ঢাকায় স্বল্প খরচে নিদিষ্ট সময়ে আম পাঠানো যায়। আম নষ্ট হওয়ার শঙ্কা থাকেনা। গুটিসহ গোপালভোগ আম প্রায় শেষ। ম্যাংগো ট্রেনটি চালু না হওয়ায় অধিক মূল্যে ঢাকায় আম পাঠাতে হচ্ছে। ফলে ঢাকায় আমের দরে কিছুটা হলেও প্রভাব পড়ছে।
চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ের সহকারি স্টেশন মাস্টার মো, ওবায়দুল্লাহ জানান, গত দুবছর ধরে কম টাকায় আম পরিবহন করে আসছে ম্যাংগো স্পেশাল ট্রেন। এবারো ট্রেনটি চালু হওয়ার কথা রয়েছে। তবে কবে নাগাদ ট্রেনটি চালু হবে এ নির্দেশনা এখনও আসেনি।
রাজশাহী রেলওয়ের (পশ্চিম) মহা-ব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, রেলওয়ের পক্ষ থেকে আমরা আম ব্যবসায়ীদের সাথে বৈঠক করেছিলাম। তারা আমাদের জুন মাসের প্রথম সপ্তাহে ম্যাংগো ট্রেনটি চালু করার জন্য বলেছিলেন। আমরাও মন্ত্রনালয়ে এমনটিই প্রস্তাব করেছিলাম। কিন্তু কিছু কাজ বাকি থাকায় ট্রেনটি চালু করা সম্ভব হয়নি। কাজগুলো শেষ হলে ১৩ জুন ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ টি উদ্বোধন হওয়ার সম্ভাবনা রয়েছে।
জেলার সাধারণ মানুষ ও ক্ষুদ্র ব্যবসায়ীদের সুবিধা এবং সরকারের রাজস্ব আহরণের বিষয়টি বিবেচনায় নিয়ে আমের ভরা মৌসুম শেষ হওয়ার আগেই দ্রুতই ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ চালুর প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন সংশ্লিষ্ট রেল কর্তৃপক্ষ এমনটায় আশা করছেন জেলার সচেতন মহল।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
Copyright All rights reserved © 2024 Chapaidarpon.com
Theme Customized BY Sobuj Ali
error: Content is protected !!