1. tohidulstar@gmail.com : sobuj ali : sobuj ali
  2. ronju@chapaidarpon.com : Md Ronju : Md Ronju
মার্কিন যুক্তরাষ্ট্রের নাসায় হরিমোহনের শিক্ষার্থী ত্ব-সীন ইলাহীর টিম! - দৈনিক চাঁপাই দর্পণ
শুক্রবার, ১৭ মে ২০২৪, ১২:০৯ অপরাহ্ন

মার্কিন যুক্তরাষ্ট্রের নাসায় হরিমোহনের শিক্ষার্থী ত্ব-সীন ইলাহীর টিম!

আজমাল হোসেন মামুন
  • আপডেট টাইম : শনিবার, ২ মার্চ, ২০২৪
  • ৬২ বার পঠিত

মার্কিন যুক্তরাষ্ট্রের নাসায় হরিমোহনের শিক্ষার্থী ত্ব-সীন ইলাহীর টিম!

শত বছরের ঐতিহ্যে প্রাচীন আধুনিকতায় নবীন বিদ্যাপীঠ হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী ত্ব-সীন ইলাহী বিশ্বের বেশ মর্যাদা সম্পন্ন ও কম্পিটিটিভ প্রতিযোগিতা “NASA Conrad Challenge” এ পুরো বিশ্বের মধ্যে ত্ব-সীন ইলাহীর প্রজেক্ট Energy & Environment ক্যাটাগরিতে ১০ম স্থান অধিকার করেছে। ত্ব-সীন ইলাহীর মা প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোসা. মাসুমা আক্তার ও বাবা মোঃ ইসহাক আলী জেলা প্রাথমিক শিক্ষা অফিসের মনিটরিং অফিসার। সে ২০১৮ সালে চাঁপাইনবাবগঞ্জ জেলায় সর্বোচ্চ নম্বর পেয়ে পিইসি পরীক্ষায় নবাবগঞ্জ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে উত্তীর্ণ হয়। ফিজিক্স অলিম্পিয়াড, গণিত অলিম্পিয়াড, রোবট অলিম্পিয়াড ইত্যাদিতে আঞ্চলিক ও জাতীয় পর্যায়ে পুরস্কার প্রাপ্ত ত্ব-সীন ইলাহী বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সার্টিফিকেট অর্জন করেছে। সৃজনশীল মেধা অন্বেষণ, জাতীয় শিশু পুরস্কার সহ আরো অসংখ্য পুরস্কার পেয়েছে সে। বর্তমানে সে ৭০টি সার্টিফিকেট অর্জন করেছে।

Noticeable achievement:

১) NASA Conrad Challenge Global Finalist ;
২) Physics Olympiad National Winner;

৩) Robot Olympiad National Silver Medalist ;
৪) জাতীয় শিশু পুরস্কার ২০২৩ এ বিভাগীয় শ্রেষ্ঠ ;
৫) সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতায় জেলা চ্যাম্পিয়ন ;
৬) জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ২০২৩ এ জাতীয় পর্যায়ে চতুর্থ ।
লেখালেখি করা, বই পড়া কিংবা নতুন কিছু শিখা তার সখ।
জানা গেছে, প্রতিযোগিতার আয়োজক ‘কনরাড ফাউন্ডেশন’ নামক একটি সংস্থা। মূলত তারা এটার জন্য উদ্যোগটা প্রথম নিয়েছিল। ২০০৮ সাল থেকে এ প্রতিযোগিতা প্রতি বছর আয়োজন করা হয়। বর্তমানে নাসা, ডেল টেকনোলজিসএবং বিশ্বের অনেক নামিদামি টেকজায়ান্ট কোম্পানি এ প্রতিযোগিতার সাথে যুক্ত আছে। এটি মূলত একটি উদ্ভাবনী এবং বিজনেস কনটেস্ট। এখানে একটি দলকে নির্দিষ্ট একটি বিষয়ের ওপর কাজ করতে হয়। কোনো একটি ফিল্ডের সমস্যা সমাধান করতে হয়। তারপর সেটার মডেল বানাতে হয়। সমাধানটা বাস্তব জীবনে কিভাবে কাজে লাগানো যায় সে বিষয়ে বিস্তারিত তুলে ধরতে হয়। উদ্যোক্তা হতে গেলে যা যা লাগে সেটাই এটা খুদে উদ্যোগ তাদের একটা মিলনমেলা। ১৩ বছর থেকে ১৮ বছর বয়সী সারা বিশ্বের যে কোনো শিক্ষার্থী অংশ গ্রহণ করতে পারে। খুদে উদ্যোগতাদের বিশ্বসেরা মঞ্চ বলা হয় এটিকে। মোট ৪ ধাপে প্রতিযোগিতা সম্পন্ন হয়।

হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের ছাত্র সমন্বয়ে গঠিত টিমটি বাংলাদেশের ইতিহাসে দ্বিতীয়বারের মতো তৃতীয় স্টেজ পার করতে পেরেছে। এর আগে ২০১৫ সালে একটি দল প্রথমবারের মতো এ প্রতিযোগিতার ফাইনালিস্টিজে গিয়েছিল। এরপর নয় বছর পর এ দলটি দ্বিতীয়বারের মতো এই তৃতীয় স্টেজ পার করতে পেরেছে এবং বর্তমানে অল্টারনেটিভ ফাইনালিস্ট হিসেবে অবস্থান করছে। তৃতীয় স্টেজে সারা বিশ্ব থেকে ২৫০+ টিম প্রতিযোগিতা করে। যেখানে হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের ছাত্র সমন্বয়ে গঠিত টিম বিশ্বের মধ্যে দশম হয় Energy and Environment ক্যাটাগরিতে।
পুরো কম্পিটিশন জুড়ে এবছর রেকর্ড ৩৪০০ জন প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে যেখানে প্রায় শত শত টিম ছিল। এর মধ্যে পুরো বিশ্ব থেকে ৪ ক্যাটাগরিতে ১০টি টিমকে বিশ্ব সেরা ঘোষণা করা হয়।
সবকিছু ঠিক থাকলে আগামী ২৩-২৬ এপ্রিল যুক্তরাষ্ট্রের মহাকাশ নগরী খ্যাত টেক্সাসের হিউস্টন শহরে অবস্থিত নাসার ঐতিহাসিক Johnson Space Centre and Space Centre Houston এ অনুষ্ঠিতব্য কনরাড ইনোভেশন সামিট ২০২৪ এ সরাসরি অংশগ্রহণ করবে এই দলটি।
‘নট এ বোরিং টিম’র সদস্যরা হলেন-চাঁপাইনবাবগঞ্জের হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী মো. ত্বসীন ইলাহি (অধিনায়ক), নাটোর সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী মাহদী বিন ফেরদৌস, রাজশাহী কলেজিয়েট স্কুলের দশম শ্রেণির শিক্ষার্থী মো. নূর আহমেদ, নওগাঁর নজিপুর সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী নাদিম শাহরিয়ার অপূর্ব এবং নরসিংদীর লরেটো স্কুলের ‘এ’ লেভেলের শিক্ষার্থী মো. সঞ্জীব হোসেন। দলের মেন্টর হিসাবে ছিলেন ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের স্নাতকোত্তরের শিক্ষার্থী মেহেদি হাসান। বিজয়ী ছাত্রদের হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও শিক্ষকবৃন্দ অভিনন্দন জানিয়েছেন। অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে দলের সকলের জন্য শুভকামনা করেছেন ‘দৈনিক চাঁপাই দর্পণ’ এর প্রকাশক ও সম্পাদক ও জাতীয় সাংবাদিক সংস্থার রাজশাহী বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম রঞ্জু।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
Copyright All rights reserved © 2024 Chapaidarpon.com
Theme Customized BY Sobuj Ali
error: Content is protected !!