1. tohidulstar@gmail.com : sobuj ali : sobuj ali
  2. ronju@chapaidarpon.com : Md Ronju : Md Ronju
গোমস্তাপুরে উৎপাদিত হচ্ছে কীটনাশক মুক্ত নিরাপদ সবজি - দৈনিক চাঁপাই দর্পণ
সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০২:২৯ অপরাহ্ন
শিরোনাম :
পানিবণ্টন নিয়ে ভারতের সঙ্গে নীরব থাকার দিন শেষ-উপদেষ্টা রিজওয়ানা হাসান চাঁপাইনবাবগঞ্জে বাথান ঘর লুটপাট করে পুড়িয়ে দিয়েছে প্রতিপক্ষ ॥ থানায় অভিযোগ রাজনৈতিক হয়রানিমূলক মামলা প্রত্যাহারে সরকারের ২ কমিটি ট্যাফিক ব্যবস্থাকে আধুনিকায়নের উদ্যোগ নেওয়া হবে-আসিফ মাহমুদ সরকারকে একটি ভালো নির্বাচনের উদ্যোগ নিতে হবে-শামসুজ্জামান দুদু রামেবি’র উন্নয়ন ও সম্প্রসারণ বিষয়ে রাজশাহীর গণমাধ্যম কর্মীদের সাথে মতবিনিময় রহনপুর স্টেশন ব্যবসায়ীদের সাংবাদিকদের সাথে মতবিনিময় জয়পুরহাটে আবারও বিএসএফের কাঁটাতারের বেড়া দেয়ার চেষ্টা মেট্রোরেলে রেকর্ড: ১৯ দিনেই ছাড়ালো ৬ মাসের আয় রামেক হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে গৃহবধুর মৃত্যু

গোমস্তাপুরে উৎপাদিত হচ্ছে কীটনাশক মুক্ত নিরাপদ সবজি

গোমস্তাপুর (নিজস্ব) প্রতিনিধি
  • আপডেট টাইম : সোমবার, ১২ ডিসেম্বর, ২০২২
  • ১৪২ বার পঠিত

গোমস্তাপুরে উৎপাদিত হচ্ছে কীটনাশক মুক্ত নিরাপদ সবজি

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে উপজেলা কৃষি বিভাগের উদ্যোগে কীটনাশক মুক্ত নিরাপদ সবজি। চলতি শীত মৌসুমে প্রায় ১’শ একর জমিতে এ সবজি চাষ করা হচ্ছে। সম্প্রতি ওই সবজি ক্ষেতগুলো সরেজমিন পরিদর্শন করে উপজেলার একদল সংবাদ কর্মী। সেখানে কৃষি বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এসএপিপিও সিরাজুল ইসলাম জানান, উপজেলার বোয়ালিয়া ইউনিয়নে ৩টি স্থানে প্রায় ৩’শ বিঘা জমিতে পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের আওতায় ২০টি গ্রুপে ৫’শ জন কৃষককে নিয়ে এ কর্মজজ্ঞ শুরু করা হয়েছে।

তাদের দল গঠন করে প্রয়োজনীয় প্রশিক্ষন দেয়া হয়। তারা কীটনাশক ও রাসায়নিক সারের ব্যবহার কমিয়ে পরিবেশ বান্ধব কৌশল প্রয়োগের মাধ্যমে নিরাপদ ও বিষমুক্ত সবজি উৎপাদন করছে। এছাড়া আইপিএম বা সমন্বিত বালাই ব্যবস্থাপনা বিষয়ে অন্য কৃষকরাও ধারণা পাচ্ছে। এ পদ্ধতিতে কৃষকদের উৎপাদিত উন্নত ও নিরাপদ শাক-সবজি সহজেই বাজারজাত করার সুযোগ সৃষ্টি হয়েছে। ওই ক্ষেতে কাজ করা কৃষকরা জানান, এ পদ্ধতি ব্যবহার করে আমরা বিষমুক্ত নিরাপদ সবজি উৎপাদন করতে পারছি। এছাড়া বাজারে এর দামও আশানুরূপ পাচ্ছি।

তারা কৃষি বিভাগের এ উদ্যোগকে সাধুবাদ জানান। এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা তানভীর আহমেদ সরকার জানান, সারা দেশের ২০ টি উপজেলায় এ প্রকল্পের মাধ্যমে বিষমুক্ত নিরাপদ সবজি উৎপাদন হচ্ছে। বাজারে অনিরাপদ ফসলের ভীড়ে এ পদ্ধতি ব্যবহার করে উৎপাদন করা সবজি আলাদা স্থান দখল করেছে। আমরা গোমস্তাপুর উপজেলায় এ ধরনের সবজি উৎপাদন করে দেশের মডেল উপজেলা হিসেবে গণ্য করতে চাই।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
Copyright All rights reserved © 2024 Chapaidarpon.com
Theme Customized BY Sobuj Ali
error: Content is protected !!