1. tohidulstar@gmail.com : sobuj ali : sobuj ali
  2. ronju@chapaidarpon.com : Md Ronju : Md Ronju
সরকারের ধারাবাহিকতা ছাড়া টেকসই উন্নয়ন সম্ভব নয়-ডিসি সম্মেলনে প্রধানমন্ত্রী - দৈনিক চাঁপাই দর্পণ
শুক্রবার, ১৭ মে ২০২৪, ১২:০৯ অপরাহ্ন

সরকারের ধারাবাহিকতা ছাড়া টেকসই উন্নয়ন সম্ভব নয়-ডিসি সম্মেলনে প্রধানমন্ত্রী

বিশেষ প্রতিনিধি
  • আপডেট টাইম : রবিবার, ৩ মার্চ, ২০২৪
  • ৩৬ বার পঠিত

সরকারের ধারাবাহিকতা ছাড়া টেকসই উন্নয়ন সম্ভব নয়-ডিসি সম্মেলনে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, একটি সরকারের ধারাবাহিকতা না থাকলে উন্নয়ন যে টেকসই হয় না বা দৃশ্যমান হয় না, সেটা প্রমাণিত সত্য। রবিবার সকাল সাড়ে ১০টার দিকে গণভবনের শাপলা হলে চার দিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমাদের সবসময় লক্ষ্য রাখতে হবে বাজার পরিস্থিতি কেমন। কিছু কিছু ব্যবসায়ী থাকে রমজান মাসে পণ্য মজুত করে দাম বাড়িয়ে মুনাফা লুটতে চায়। সেদিকে আমাদের বিশেষভাবে নজর দিতে হবে। কোথাও যেন ভোক্তাদের এভাবে হয়রানি হতে না হয়, সেদিকে দৃষ্টি দিতে হবে। আমাদের দেশে পণ্যের উৎপাদন বাড়াতে হবে। পরনির্ভরশীলতা কমাতে হবে। প্রধানমন্ত্রী বলেন, বর্তমানে রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ এবং কোভিড অতিমারির প্রভাব বিশ্ব অর্থনীতিতে পড়েছে। পৃথিবীতে এখন এমন এমন দেশ রয়েছে যেখানে মুদ্রাস্ফীতি ৪০ শতাংশে রয়েছে। বাংলাদেশও এর থেকে দূরে নয়; যদিও বাংলাদেশের মুদ্রাস্ফীতি এখনো ১০ শতাংশের নিচে আছে। কিন্তু তারপরেও এটা একটা সমস্যা রয়ে গেছে। সরকার প্রধান বলেন, এখন হচ্ছে বিজ্ঞান ও প্রযুক্তির যুগ। কাজেই প্রযুক্তির শিক্ষাটা আমাদের ব্যাপকভাবে করা দরকার।
তিনি বলেন, শিল্পের যে বিকাশ ঘটছে, সেটা কিন্তু এক একটা ধাপে ধাপে আসে। এখন আসছে চতুর্থ শিল্পবিপ্লব। তাই এখন থেকে চতুর্থ শিল্প বিপ্লবের উপযুক্ত জনগোষ্ঠি আমাদের তৈরি করতে হবে।
তিনি বলেন, ২০২৩ সালে আমরা জেলা প্রশাসকদের নিয়ে সম্মেলন করেছিলাম। সেখানে অনেকগুলো নির্দেশনা দেওয়া হয়েছিল। আমি সব জেলা প্রশাসককে ধন্যবাদ জানাই, নির্বাচনের আগে যে নির্দেশনা দেওয়া হয়েছিল, আপনারা সঠিকভাবে সেটি পালন করেছেন। শেখ হাসিনা বলেন, এবারই প্রথম আমরা আইন তৈরি করে আইনের মাধ্যমে নির্বাচন কমিশন গঠন করেছি। নির্বাচন কমিশন অত্যন্ত দক্ষতার সঙ্গে নির্বাচন পরিচালনা করেছে। একইসঙ্গে কমিশনের নির্দেশনা অনুযায়ী জেলা প্রশাসকরা সঠিকভাবে দায়িত্ব পালন করে নির্বাচনকে সাফল্যমণ্ডিত করেছেন। ১৯৭৫ সালের পর থেকে যতগুলো নির্বাচন আমি দেখেছি, অনেক নির্বাচনে অংশগ্রহণও করেছি, কীভাবে জনগণের ভোটের অধিকার নিয়ে ছিনিমিনি খেলা হয়েছে আমি দেখেছি। কিন্তু এবারের নির্বাচন সবচেয়ে সুষ্ঠু এবং অবাধ, নিরপেক্ষ একটি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। চার দিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন শেষ হবে আগামী বুধবার (৬ মার্চ)।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
Copyright All rights reserved © 2024 Chapaidarpon.com
Theme Customized BY Sobuj Ali
error: Content is protected !!