1. tohidulstar@gmail.com : sobuj ali : sobuj ali
  2. ronju@chapaidarpon.com : Md Ronju : Md Ronju
জয়পুরহাটে সব ধরনের চালের দাম বেড়েছে ॥ বিপাকে নিম্ন আয়ের মানুষ - দৈনিক চাঁপাই দর্পণ
রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৮:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :
ভোলাহাটে হাট-বাজারে সরকারি নিয়মনীতির তোয়াক্কা না করে টোল আদায়ের অভিযোগ ডিএনসি’র বিশেষ অভিযানে ৭১ জন শীর্ষ মাদক কারবারি-সহ গ্রেফতার ৮৪৬ চাঁপাইনবাবগঞ্জে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত চাঁপাইনবাবগঞ্জে দুর্গাপূজা উদযাপন উপলক্ষে ৫৯ বিজিবির মতবিনিময় সভা যারা ছাত্র-জনতার রক্ত দিয়ে খেলা করেছে-তাদের বিচার ছাড়া সংস্কার সম্ভব নয়-রিজভী শিবগঞ্জে ইউপি সদস্যের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ শিবগঞ্জ মহিলা ডিগ্রি কলেজে নতুন সভাপতি রাবির ড. আরিফ চাঁপাইনবাবগঞ্জে বন্যা কবলিত পরিবারের মাঝে ত্রাণ বিতরণ কক্সবাজারে সেনা কর্মকর্তা হত্যা মামলার আরও দুই আসামি গ্রেপ্তার আন্দোলনে একক কোনো নেতৃত্ব ছিল না- নাহিদ ইসলাম

জয়পুরহাটে সব ধরনের চালের দাম বেড়েছে ॥ বিপাকে নিম্ন আয়ের মানুষ

নিরেন দাস-জয়পুরহাট
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪
  • ৩০ বার পঠিত

জয়পুরহাটে সব ধরনের চালের দাম বেড়েছে ॥ বিপাকে নিম্ন আয়ের মানুষ

জয়পুরহাটে বেড়েছে সব ধরনের চালের দাম। ইরি-বোরোর ভরা মৌসুমে জয়পুরহাটের পাঁচটি উপজেলার বিভিন্ন হাট-বাজারে বাড়ছে সব ধরনের চালের দাম। গত এক থেকে দেড় সপ্তাহের ব্যবধানে কেজিতে দাম বেড়েছে ৪ থেকে ৫ টাকা। চালের দাম বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষেরা। এদিকে, চালকল মালিকরা বলছেন, বৈরী আবহাওয়া ও ধানের দাম বাড়ার কারণে চালের দামে প্রভাব পড়েছে। আর খুচরা বিক্রেতারা বলছেন, মোকামে দাম বাড়ায় খুচরা পর্যায়েও চালের দাম বেড়েছে। জানা গেছে, ধান উৎপাদনে দেশের অন্যতম জেলা জয়পুরহাট। এ জেলায় চলতি বোরো মৌসুমে ৬৯ হাজার ৬০৫ হেক্টর জমিতে ধানের চাষ হয়েছিল। এ থেকে উৎপাদন হয় প্রায় ৪ লাখ সাড়ে ২২ হাজার মেট্রিক টন ধান। এই ধান থেকে চালের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৮১ হাজার ৬৮৬ মেট্রিক টন। এদিকে, সপ্তাহ খানেক আগেও বিভিন্ন হাটবাজারে রনজিত, স্বর্ণাসহ বিভিন্ন মোটা চালের কেজি ছিল ৪৮ থেকে ৫০ টাকা। এখন সেই চাল বিক্রি হচ্ছে ৫৪ থেকে ৫৬ টাকা। এছাড়া ৫৬ টাকার জিরাশাইল ৬০ টাকা, আর ৬০ টাকার কাটারীভোগ বিক্রি হচ্ছে ৬৫ টাকায়। পাশাপাশি সব ধরনের চালের দাম বেড়েছে কেজি প্রতি ৩ থেকে ৫ টাকা করে। হঠাৎ করে চালের দাম বাড়ায় বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষ। বিশেষ করে দিনমজুর ও স্বল্প বেতনের চাকুরীজীবিরা বেশী কষ্টে রয়েছেন। তাই বাজার নিয়ন্ত্রণে সরকারের তদারকির দাবি তাদের।
শহরের মাছুয়া বাজারে চাল কিনতে আসা শান্তিনগরের বাসিন্দা মনজুরুল ইসলাম বলেন, চাল কেনার জন্য বাজারে এসেছিলাম। এসে দেখি সব ধরনের চালের দাম ৩ থেকে ৫টাকা কেজিতে বৃদ্ধি পেয়েছে। যা আমাদের মতো সাধারণ খেটে খাওয়া মানুষের জন্য অত্যান্ত কষ্টকর হয়ে দাড়িয়েছে। দাম বেশি হওয়ায় প্রয়োজনের তুলনায় কম কিনতে হচ্ছে। একই এলাকার শামীম ইসতিয়াক নামে এক ক্রেতা বলেন, সরকার চালের দাম কমানোর জন্য যেসব পদক্ষেপ নেয়, তা আমরা বাজারে এসে দেখতে পাইনা। সরকার যেন দ্রব্যমূল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে পারে, এমন পদক্ষেপ নেওয়া উচিত। পল্লীবিদ্যুৎ এলাকার সজিব নামে এক ক্রেতা বলেন, চালের হঠাৎ করে বাড়ায় আমরা সাধারণ মানুষদের অনেক কষ্ট হচ্ছে। বাজার নিয়ন্ত্রনে প্রশাসনের কাউকে দেখা যায়না। প্রশাসনের উচিত খেটে খাওয়া মানুষের কথা চিন্তা করে নিয়মিত বাজার মনিটরিং করা। মাছুয়া বাজারের খুচরা চাল বিক্রেতা হুমায়ন কবির বলেন, ধানের দাম বাড়ার কারণে মোকামে চাল দাম বেড়েছে। এ কারনে খুচরা বাজারে ৩ থেকে ৫টা বেড়েছে চালের দাম। আমাদের তো ২/১ টাকা লাভ করতে হবে।
চাল বিক্রেতা মিন্টু বলেন, এক থেকে দেড় সপ্তাহ আগে স্বর্ণা-৫ চাল ছিল কেজিপ্রতি ৫১ টাকা, তা এখন বিক্রি হচ্ছে ৫৫ টাকা। ৫৬ টাকার জিরাশাইল ৬০ টাকা, ও ৬০ টাকার কাটারী এখন ৬৫ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া ২৮ চাল আগে ৫৫ টাকা ছিল এখন তা ৫৮ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। জয়পুরহাট অবি অটো রাইস মিলের ব্যবস্থাপক জহুরুল ইসলাম বলেন, হাট বাজারে সরবরাহ কমের কারনে ধানের দাম মন প্রতি ২’শ থেকে আড়াইশো টাকা বৃদ্ধি পেয়েছে। এছাড়া বৈরী আবহাওয়ার কারণে চাল উৎপাদন করতে পারছেন না অনেক চালকল মালিকরা। তবে বৈরী আবহাওয়া কেটে গেলে এ সমস্যার সমাধান হবে।
এ বিষয়ে জেলা কৃষি বিপণন কর্মকর্তা মেহেদী হাসান চাঁপাই দর্পন কে বলেন, বাজারে চাল সরবরাহ ঠিক রাখার জন্য ও কৃত্রিম সংকট যাতে তৈরী না হয়, সেজন্য মিল মালিকদের সাথে আমরা কথা বলেছি। এছাড়া আমরা নিয়মিত মোবাইল কোর্ট ও বাজার মনিটরিং করছি। চালের বাজার নিয়ে সিন্ডিকেট করার অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
Copyright All rights reserved © 2024 Chapaidarpon.com
Theme Customized BY Sobuj Ali
error: Content is protected !!