1. tohidulstar@gmail.com : sobuj ali : sobuj ali
  2. ronju@chapaidarpon.com : Md Ronju : Md Ronju
দুই বছরে পদ্মা সেতুতে ১৬৪৮ কোটি ৭৬ লাখ টাকা টোল আদায় - দৈনিক চাঁপাই দর্পণ
রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৩:১০ পূর্বাহ্ন
শিরোনাম :
ভোলাহাটে হাট-বাজারে সরকারি নিয়মনীতির তোয়াক্কা না করে টোল আদায়ের অভিযোগ ডিএনসি’র বিশেষ অভিযানে ৭১ জন শীর্ষ মাদক কারবারি-সহ গ্রেফতার ৮৪৬ চাঁপাইনবাবগঞ্জে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত চাঁপাইনবাবগঞ্জে দুর্গাপূজা উদযাপন উপলক্ষে ৫৯ বিজিবির মতবিনিময় সভা যারা ছাত্র-জনতার রক্ত দিয়ে খেলা করেছে-তাদের বিচার ছাড়া সংস্কার সম্ভব নয়-রিজভী শিবগঞ্জে ইউপি সদস্যের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ শিবগঞ্জ মহিলা ডিগ্রি কলেজে নতুন সভাপতি রাবির ড. আরিফ চাঁপাইনবাবগঞ্জে বন্যা কবলিত পরিবারের মাঝে ত্রাণ বিতরণ কক্সবাজারে সেনা কর্মকর্তা হত্যা মামলার আরও দুই আসামি গ্রেপ্তার আন্দোলনে একক কোনো নেতৃত্ব ছিল না- নাহিদ ইসলাম

দুই বছরে পদ্মা সেতুতে ১৬৪৮ কোটি ৭৬ লাখ টাকা টোল আদায়

বিশেষ প্রতিনিধি
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪
  • ৭৭ বার পঠিত

দুই বছরে পদ্মা সেতুতে ১৬৪৮ কোটি ৭৬ লাখ টাকা টোল আদায়

উদ্বোধনের পর মঙ্গলবার (২৫ জুন) পদ্মা সেতু দুই বছর পূর্তি হয়েছে। ২০২২ সালের ২৫ জুন এই সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেতু চালুর পর হতে দুই বছরে ২৪ জুন রাত ১২টা পর্যন্ত এই পদ্মা সেতুতে টোল আদায় হয়েছে ১৬৪৮ কোটি ৭৬ লাখ ১৮ হাজার ৩০০ টাকা। এই দুই বছরের পদ্মা সেতু দিয়ে ১ কোটি ২৭ লাখ ১৩ হাজার ২৭৫টি যানবাহন পারাপার হয়েছে। সেতুর সাইট অফিসের অতিরিক্ত পরিচালক আমিরুল হায়দার চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন। এ ছাড়া সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরও মঙ্গলবার দুপুরে রাজধানীর বনানীতে সেতু ভবনে এক সংবাদ সম্মেলনে টোল আদায়ের তথ্য জানিয়েছেন। গত ২৬ জুন ২০২৩ থেকে ২৬ জুন ২০২৪ পর্যন্ত টোলা আদায় হয়েছে ৮৪৭ কোটি ৩১ লাখ ৯১ হাজার ১০০ টাকা। ওই সময়ে পদ্মা সেতুতে ৬৯ লাখ ৯৬ হাজার ২২৯ যানবাহন পারাপার হয়েছে। এর আগে, ২৬ জুন ২০২২ হতে ২৫ জুন ২০২৩ পর্যন্ত পদ্মা সেতুতে মোট টোলা আদায় হয়েছে ৮০১ কোটি ৪৪ লাখ ২৭ হাজার ২০০ টাকা। ওই সময় পদ্মা সেতু দিয়ে মোট ৫৭ লাখ ১৭ হাজার ৪৬টি পরিবহন পারাপার হয়েছে। এতে দেখা যায়, ২০২২-২৩ সালের তুলনায় ২০২৩-২৪ সালে পদ্মা সেতুতে যানবাহন চলাচল ও টোল আদায় উভয় বেড়েছে। পদ্মা সেতু চালুর পর দেশের দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের যাতায়াত সহজ করে দিয়েছে। এখন ঢাকা হতে পদ্মা সেতু হয়ে বরিশালে যাওয়া যাচ্ছে মাত্র তিন থেকে চার ঘণ্টায়। খুলনায় মাত্র চার ঘণ্টায় পৌঁছে যাচ্ছে মানুষ। বহু কাঙ্ক্ষিত পদ্মা সেতু তৈরিতে বিশ্বব্যাংকের সঙ্গে নানা জটিলতার পর দেশীয় অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করা হয়েছে। এই প্রকল্পের মূল দুই ঠিকাদার চীনের। পরামর্শক প্রতিষ্ঠান ছিল দক্ষিণ কোরিয়ার। ব্যবহৃত মালামালের ৯০ শতাংশই বিদেশ থেকে কেনা। অর্থ মন্ত্রণালয় যে টাকা বিনিয়োগ করেছে, এর বেশির ভাগই ঠিকাদার ও পরামর্শকদের বিল বাবদ ডলারে পরিশোধ করা হয়েছে। দেশের বৃহত্তম এই সেতু চালু হওয়া হতে ২৪ জুন রাত ১২টা পর্যন্ত ১৬৪৮ কোটি ৭৬ লাখ ১৮ হাজার ৩০০ টাকা টোল আদায় হয়েছে। উল্লেখ্য, ২০২২ সালের ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৩০ হাজার ১৯৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা বহুমুখী সেতু উদ্বোধনের পর থেকে দক্ষিণ এবং পশ্চিমাঞ্চলের ২৩ জেলার সার্বিক অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। উদ্বোধনের পরের দিন ২৬ জুন থেকে যানবাহন পারাপারের জন্য সেতু খুলে দেওয়া হয়।
এদিকে, মঙ্গলবার দুপুরে রাজধানীর বনানীতে সেতু ভবনে এক সংবাদ সম্মেলনে পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, সেতুর টোল থেকে হওয়া আয় থেকে ছয় কিস্তিতে এখন পর্যন্ত ৯৪৮ কোটি টাকা সরকারের অর্থ বিভাগকে পরিশোধ করা হয়েছে। আগামী বৃহস্পতিবার (২৭ জুন) সপ্তম কিস্তির ৩১৪ কোটি টাকার চেক প্রধানমন্ত্রীর মাধ্যমে অর্থ বিভাগকে হস্তান্তর করা হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
Copyright All rights reserved © 2024 Chapaidarpon.com
Theme Customized BY Sobuj Ali
error: Content is protected !!