1. tohidulstar@gmail.com : sobuj ali : sobuj ali
  2. ronju@chapaidarpon.com : Md Ronju : Md Ronju
চাঁপাইনবাবগঞ্জে কমিটির অনুমোদন ছাড়াই অধ্যক্ষসহ ৪ পদে নিয়োগের চেষ্টা - দৈনিক চাঁপাই দর্পণ
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৭:০৬ পূর্বাহ্ন
শিরোনাম :
সহিংসতায় ক্ষতিগ্রস্ত বিটিভি ভবন পরিদর্শনে প্রধানমন্ত্রী রাবিতে কোটা সংস্কার আন্দোলন প্রত্যাহার চাঁপাইনবাবগঞ্জে কারফিউ চলমান ॥ সেনাবাহিনীসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর টহল শিক্ষার্থীদের জন্য ৮ বার্তা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত পূর্বের নিয়মেই কারফিউ বহাল নরসিংদী কারাগার থেকে পালানো আরও এক জঙ্গি গ্রেফতার-অস্ত্র ও গুলি উদ্ধার নরসিংদীতে জেল পলাতক ৪৪৯ কয়েদির আত্মসমর্পণ সিলেটে সাংবাদিক তুরাব নিহতের ঘটনায় পুলিশের বিরুদ্ধে থানায় অভিযোগ ‘ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নয়-আমরা আদিবাসী’-নেত্রকোনায় আদীবাসী নেতৃবৃন্দ শুক্র ও শনিবার ঢাকাসহ ৪ জেলায় কারফিউ শিথিল ৯ ঘণ্টা

চাঁপাইনবাবগঞ্জে কমিটির অনুমোদন ছাড়াই অধ্যক্ষসহ ৪ পদে নিয়োগের চেষ্টা

নিজস্ব ও শিবগঞ্জ প্রতিনিধি
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৫৩ বার পঠিত

বিধিবহির্ভূত নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ

চাঁপাইনবাবগঞ্জে কমিটির অনুমোদন ছাড়াই অধ্যক্ষসহ ৪ পদে নিয়োগের চেষ্টা

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে মাদ্রাসা পরিচালনা কমিটির অনুমোদন ছাড়াই গোপনে তড়িঘরি করে অধ্যক্ষসহ ৪ পদে নিয়োগ দেয়ার চেষ্টার অভিযোগ উঠেছে একটি মাদ্রাসার বিরুদ্ধে। শুধু তাই নয় বিধি বহির্ভূতভাবে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে গত সপ্তাহে। তবে এ অভিযোগ অস্বীকার করে নিজের অজ্ঞতার কারনে এমন ঘটনা ঘটেছে বলছেন প্রতিষ্ঠান প্রধান।
গোপন সুত্রে পাওয়া তথ্যের ভিত্তিতে মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারী) সকালে শিবগঞ্জ উপজেলার চাতরা ইসলামিক কালচারাল ইনষ্টিটিউটে গিয়ে এ অভিযোগের সত্যতা পাওয়া গেছে। প্রতিষ্ঠানটির গভর্নিং বডির সভাপতি ও ভারপ্রাপ্ত অধ্যক্ষের বিরুদ্ধে এই অভিযোগ উঠেছে।
মঙ্গলবার সকালে গভর্নিং বডির দুই জন অভিভাবক সদস্য নাম না প্রকাশের শর্তে জানান, নিয়ম অনুসারে এনটিআরসি বহিভূর্ত নিয়োগ গুলোতে গর্ভনিং বডির সভার মাধ্যমে প্রস্তাবণা উত্থাপনের পর তা গৃহীত হলে সে মোতাবেক রেজুলেশন করার পর পত্রিকায় বিজ্ঞাপন দিতে হবে। কিন্তু চাতরা ইসলামিক কালচারাল ইনষ্টিটিউটে কমিটির কোন সভা না করে, কোন রেজুলেশন না লিখে গত ৮ ফেব্রুয়ারী একটি জাতীয় ও একটি স্থানীয় পেপারে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে শূণ্য পদে যথাক্রমে একজন অধ্যক্ষ, অফিস সহকারী কাম হিসাব সহকারী, একজন পরিচ্ছন্নতা কর্মী এবং সৃষ্ট পদে একজন অফিস সহকারী কাম কম্পিউটর অপারেটর নিয়োগের কথা বলা হয়েছে। তারা আরো জানান, সভাপতি ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ কমিটিকে পাশ কাটিয়ে গোপনে নিয়োগ দিতেই এ অনৈতিক কাজ করেছেন। মাদ্রাসাটির আলিমে অধ্যায়নরত এক ছাত্র পরিচয় গোপন রাখার শর্তে জানান, গোপনে একটি মহলের সাথে প্রায় কয়েক লাখ টাকার চুক্তিতে এ ধরনের বিধি বহির্ভূত নিয়োগ দেয়ার চেষ্টা হচ্ছিল। চককীর্ত্তি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনোয়ার হাসান আনুর দাবী অধ্যক্ষসহ ৪টি নিয়োগের ক্ষেত্রে অন্তত ২০ লাখ টাকার বাণিজ্যের চেষ্টা চলছিল।
চাতরা ইসলামিক কালচারাল ইনষ্টিটিউটের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা. আব্দুস শুকুর বলেন, আমাকে সভাপতি নিয়োগ বিজ্ঞপ্তি পত্রিকায় দিতে বলেছিলেন, তাই দিয়েছি। বিজ্ঞপ্তি প্রকাশের আগে রেজুলেশন লিখতে বা মিটিং করতে হয় তা আমার জানা ছিলো না। আমার অজ্ঞতার জন্য এই ঘটনাটি ঘটেছে।

এব্যাপারে গভর্নিং বডির সভাপতি হারুন অর রশিদ পাভেল মিঞা বলেন, আমাদের আগের বিজ্ঞপ্তি করা ছিলো। ইতিমধ্যে আমাদের অফিস সহকারী অবসরে গেছেন। আমরা গত ৭ ফেব্রুয়ারি শিক্ষক প্রতিনিধিসহ কমিটির অধিকাংশ সদস্য মিটিং করেছিলাম। সে মিটিং সিদ্ধান্ত হয় আমাদের অফিস সহকারী পদে নিয়োগ দেয়া জরুরি। তাই অধ্যক্ষকে বললাম পূর্ণনিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে দিতে। আগের রেজুলেশন অনুযায়ী করেছি। তবে রেজুলেশন করার পর এর মেয়াদ পার হয়ে গেলে আবার রেজুলেশন ছাড়া নিয়োগ বিজ্ঞপ্তি দিলেন? এমন প্রশ্নের উত্তরে তিনি উত্তেজিত হয়ে নানা কথা বলেন। বিনোদপুর আলিম মাদ্রাসার অধ্যক্ষ মো: উমর ফারুক মাদ্রাসার জনবল কাঠোমোর আলোকে জানান, গর্ভনিং বডির অনুমোদনের পর একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ পেলে ৬ মাসের মধ্যে নিয়োগ সম্পন্ন করতে হবে। না পারলে আবার সভার মাধ্যমে রেজুলেশন করে পুনরায় নিয়োহ বিজ্ঞপ্তি দেয়া যাবে। রেজুলেশন ছাড়া কোন ভাবেই পুনরায় নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া যাবেনা। এ ব্যাপারে শিবগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জয়নাল আবেদিন জানান, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে রাজনীতি ঢুকে যাওয়ার কারণে শিক্ষার মান ক্ষুন্ন হচ্ছে। যেদিন থেকে বাংলাদেশে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে রাজনীতি বন্ধ হবে, সেদিন থেকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার মান উন্নয়ন হবে। স্থানীয় রাজনীতির কারণে শিক্ষা প্রতিষ্ঠানগুলো সঠিক নিয়মে চলছে না। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে রাষ্ট্রপতির পরে গভর্ণিং বডির সভাপতি কে বিশেষ ক্ষমতায় দেওয়ায় তাঁরা নিজের ইচ্ছেমতো কাজ করছে। রেজুলেশন ছাড়া বিজ্ঞপ্তি প্রকাশ করার কোন নীতিমালা নেই। যদি কোন শিক্ষা প্রতিষ্ঠান রেজুলেশন ছাড়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে, সেক্ষেত্রে কেউ যদি অভিযোগ করেন, সেবিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
Copyright All rights reserved © 2024 Chapaidarpon.com
Theme Customized BY Sobuj Ali
error: Content is protected !!